বাংলাদেশে ২০২৩ সালে দূতাবাস চালু করবে আর্জেন্টিনা

Looks like you've blocked notifications!
আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। ছবি : সংগৃহীত

এবারের বিশ্বকাপজয়ী দেশ আর্জেন্টিনা আগামী বছর বাংলাদেশে দূতাবাস খুলতে যাচ্ছে। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তিতে ঢাকাতে দূতাবাস স্থাপনের ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। 

আজ বৃহস্পতিবার ব্রাজিলে বাংলাদেশ দূতাবাস থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। 

আর্জেন্টিনার সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ও যোগাযোগ রক্ষার দায়িত্ব পালন করে আসছে ব্রাজিলে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূতের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া আর্জেন্টিনার প্রেসিডেন্টের চিঠিটি দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। 

চিঠিতে আলবার্তো বলেছেন, ২০২৩ সালে ঢাকায় আর্জেন্টিনার দূতাবাস স্থাপনের মাধ্যমে দুদেশের জনগণ ভ্রাতৃত্ব ও সম্প্রীতির দৃঢ়বন্ধনে আবদ্ধ হবে।  

বিশ্বকাপ ফুটবলের শিরোপা জয়ের জন্য আর্জেন্টিনার প্রেসিডেন্ট ও দেশটির জনগণকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিঠি পাঠান। প্রধানমন্ত্রীর শুভেচ্ছাবার্তার জবাবে আর্জেন্টিনার প্রেসিডেন্ট শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

কূটনীতিকরা জানান, দক্ষিণ আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ সয়াবিন উৎপাদনকারী দেশ আর্জেন্টিনা। সম্পর্কের নতুন প্রেক্ষাপটে দেশটি থেকে বাংলাদেশের সয়াবিন তেল আমদানি সহজতর হতে পারে। একই সঙ্গে দক্ষিণ আমেরিকার মুক্ত বাণিজ্য জোটে বাংলাদেশের প্রবেশ বেগবান হবে।