বাংলাদেশ-ইইউ দ্বিপক্ষীয় অংশীদারি আরও গভীর করতে সম্মত

Looks like you've blocked notifications!
ব্রাসেলসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক অংশীদারত্ববিষয়ক কমিশনার মিজ জুটা উরপিলাইনেন। ছবি : পররাষ্ট্র মন্ত্রণালয়

দ্বিপক্ষীয় সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে বাংলাদেশ ও ইইউ অংশীদারত্ব আরও গভীর করতে সম্মত হয়েছে। আজ বুধবার (৩ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় ব্রাসেলসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক অংশীদারত্ববিষয়ক কমিশনার মিজ জুটা উরপিলাইনেন, স্বরাষ্ট্রবিষয়ক কমিশনার মিজ ইলভা জোহানসন, ক্রাইসিস ম্যানেজমেন্টবিষয়ক কমিশনার জেনেজ লেনারসিচ, ইউরোপীয় পার্লামেন্টের আন্তর্জাতিক বাণিজ্য বিষয়ক কমিটির চেয়ারম্যান মি. বার্ন্ড ল্যাঞ্জ, পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান ডেভিড ম্যাকঅ্যালিস্টার এবং মানবাধিকারবিষয়ক ইউরোপীয় ইউনিয়নের বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের পৃথক পৃথক বৈঠকে এ আশাবাদ ব্যক্ত করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের অসাধারণ উন্নয়ন অগ্রযাত্রার প্রশংসা করে বাংলাদেশকে একটি সাফল্যের গল্প বলে অভিহিত করেছে। অপরদিকে স্বাধীনতার পর থেকে দেশের উন্নয়নে ইইউর ভূমিকা বিশেষ করে নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশের সামাজিক কাঠামোতে ইতিবাচক পরিবর্তনের ক্ষেত্রে ইবিএর অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছে বাংলাদেশ। এ ছাড়া স্বল্পোন্নত দেশের তালিকা হতে উত্তোরণের প্রস্তুতি সম্পর্কে ইইউকে অবহিত করে ভবিষ্যতে ইইউর আরও বড় ভূমিকা পালনের আশা প্রকাশ করা হয়। এ ছাড়া এলডিসি-পরবর্তী বাণিজ্য সম্পর্ক, ইইউর গ্লোবাল গেটওয়ে উদ্যোগের অধীনে অবকাঠামো উন্নয়ন, গ্রিন ট্রানজিশন, দক্ষ অভিবাসন, মানবাধিকার উন্নয়নের বিষয়গুলো বৈঠকে উল্লেখ করা হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বাংলাদেশ ও ইইউর সম্পর্ককে আরও সুসংহত করার জন্য প্রাতিষ্ঠানিক ও আইনি ভিত্তি হিসেবে অংশীদারত্ব সহযোগিতা চুক্তি দ্রুত শুরুর আশা প্রকাশ করেছে বাংলাদেশ। বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রিত রোহিঙ্গাদের জন্য ইউরোপীয় ইউনিয়নের রাজনৈতিক ও মানবিক সহায়তার প্রশংসা করেছে বাংলাদেশ পক্ষ। রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনের জন্যও ইইউর সমর্থন চেয়েছে বাংলাদেশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বৈঠকে জলবায়ু পরিবর্তন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইন্দো-প্যাসিফিক, মানব পাচার এবং অভিবাসী চোরাচালান প্রতিরোধসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুতে উভয় পক্ষ মতবিনিময় করেছে। বৈঠকে সংসদ সদস্য নাহিম রাজ্জাক, বেলজিয়াম ও ইইউতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ব্রাসেলসে চার দিনের সরকারি সফরে রয়েছেন। এ সফরে ইউরোপীয় কমিশনের কমিশনার এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সঙ্গে বৈঠক ছাড়াও ইউরোপীয় থিঙ্ক ট্যাঙ্কের সঙ্গে মতবিনিময় ও আন্তর্জাতিক মিডিয়ার সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।