বাংলা একাডেমির ৭ বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার ‘অমর একুশে বইমেলা-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করেন। ছবি : এনটিভি

এবারের বইমেলায় নতুন-পুরোনো মিলিয়ে বাংলা একাডেমি মোট ১৩৬টি বই প্রকাশ করেছে। এর মধ্যে নতুন সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় ‘অমর একুশে গ্রন্থমেলা-২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বইগুলোর মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

বইগুলো হলো—প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পাদিত শেখ মুজিবুর রহমান রচনাবলি-প্রথম খণ্ড, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রচিত ‘আমার জীবন : নীতি আমার রাজনীতি’, মুহম্মদ নূরুল হুদা সম্পাদিত অসমাপ্ত আত্মজীবনী-পাঠ বিশ্লেষণ, কারাগারের রোজনামচা-পাঠ বিশ্লেষণ ও আমার দেখা নয়াচীন-পাঠ বিশ্লেষণ, হাসান আজিজুল হক রচিত ও জোহান ডব্লিউ হুড অনূদিত দ্য লেটার অব সাবিত্রী এবং জেলা সাহিত্যমেলা-২০২২ (১ম খণ্ড) ইত্যাদি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

উল্লেখ্য, এবারের বইমেলা অনুষ্ঠিত হচ্ছে বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গা জুড়ে। একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি ইউনিট অর্থাৎ মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৮টি প্যাভিলিয়ন থাকছে।

বইমেলা ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ব্যতীত প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। রাত সাড়ে ৮টার পর নতুন করে কেউ মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। ২১ এ ফেব্রুয়ারি মহান শহিদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মেলা শুরু হবে সকাল ৮টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।