বাজারে কমেছে ইলিশের দাম

Looks like you've blocked notifications!
বাজারে বেড়েছে ইলিশ। ছবি : সংগৃহীত

বাজারে কাঁচা মরিচের দাম কমেনি। বিক্রি হচ্ছে আগের দামেই। দাম বেশি হওয়াতে মানুষ কম কম কিনছে। তবে, এতদিন চড়ে থাকা ইলিশের দাম কমেছে। কেজিপ্রতি ৩০০ টাকা পর্যন্ত কমায় বিক্রিও হচ্ছে হরদম। ব্যবসায়ীরা বলছেন, ইলিশের সরবরাহ বাড়ায় কমেছে এই দাম। অন্যদিকে, সপ্তাহের ব্যবধানে সবজির দাম খানিকটা স্থিতিশীল বলা চলে। অপরিবর্তিত রয়েছে মুরগি ও ডিমের দাম। সেই সঙ্গে আলু, পেঁয়াজের দামেও পরিবর্তন আসেনি।

আজ শুক্রবার রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ও মাছের বাজার ঘুরে এ দৃশ্য দেখা গেছে।

ব্যবসায়ী নজরুল ইসলাম বলেন, ‘ঈদের আগে বাড়া কাঁচা মরিচের দাম কমেনি। আর কবে নাগাদ কমবে, তারও ঠিক নেই। কারণ, বৃষ্টিতে মরিচ নষ্ট হয়েছে অনেক।’

এদিকে, বাজার ঘুরে দেখা গেছে,  ইলিশের সরবরাহ বাড়ায় দাম কিছুটা কমেছে। এক কেজি ওজনের ইলিশের কেজিপ্রতি বিক্রি হচ্ছে ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৩০০ টাকা। যা গত সপ্তাহে ছিল ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৬০০ টাকা।

আবার ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়, যা গত সপ্তাহে ৮০০-৯০০ টাকা। আর ৪০০-৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৪৫০ থেকে ৫০০ টাকা। যা গত সপ্তাহে ৬০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছিল।

ব্যবসায়ী মাহমুদ রাকিব বলেন, ‘হঠাৎ বাজারে বেশি বেশি ইলিশ আসা শুরু করেছে। সেজন্য, দাম কমতে শুরু করেছে। ক্রেতারাও এসে বেশি বেশি ইলিশ কিনছেন।’

মুরগির বাজারে দেখা যায়, ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছে ১৫০ টাকায়। আর পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকায়। সপ্তাহের ব্যবধানে মুরগির দামে পরিবর্তন আসেনি। মুরগির মতো দাম অপরিবর্তিত রয়েছে ডিমের। এক ডজন ডিম ১২০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

বাজারে শিম আসতে শুরু করেছে। ব্যবসায়ীরা এখন সব থেকে বেশি দামে বিক্রি করছেন এ সবজিটি। এক কেজি শিম বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। এ ছাড়া গাজর ১৩০ থেকে ১৪০ টাকা ও পাকা টমেটো ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। কিছুটা বেড়েছে বরবটির দাম। গত সপ্তাহে ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটি এখন ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। শসার কেজি গত সপ্তাহের মতো ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে।

এ ছাড়া বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়, কাকরোল ৫০ থেকে ৭০ টাকা, কাঁচা পেঁপে ৩০ থেকে ৪০ টাকা, পটল ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত থাকার তালিকায় আরও রয়েছে করলা, কচুর লতি, ঝিঙে, চিচিঙ্গা, কাঁচকলা। করলা ৪০ থেকে ৫০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ঝিঙে, চিচিঙ্গার কেজিও ৪০ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। কাঁচকলার হালি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকায়।