বান্দরবানের ২ উপজেলা ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি দুটি উপজেলায় পর্যটকদের ভ্রমণে অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আজ রোববার রাতে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে অনির্দিষ্টকালের এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সূত্র জানায়, বান্দরবান জেলার রুমা, রোয়াংছড়ি দুটি উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে। সাঁড়াশি অভিযানের কারণে ভ্রমণকারীদের নিরাপত্তা বিবেচনায় পর্যটকদের ভ্রমণে রুমা ও রোয়াংছড়ি দুটি উপজেলায় প্রথম দফায় ১৮ অক্টোবর সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। পর্যায়ক্রমে ১০ দফায় তা বাড়িয়ে সাময়িক নিষেধাজ্ঞার শেষদিন ছিল আজ ১১ ডিসেম্বর। কিন্তু অভিযান অব্যাহত থাকায় ১১তম দফায় সাময়িক নিষেধাজ্ঞা বাড়িয়ে অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি বলেন, ‘যৌথ বাহিনীর সন্ত্রাসবিরোধী  অভিযান পরিচালিত হওয়ায় নিরাপত্তা বিবেচনা করে রুমা ও রোয়াংছড়ি দুটি উপজেলায় ভ্রমণে সাময়িক নিষেধাজ্ঞা বাতিল করে অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত রুমা ও রোয়াংছড়ি উপজেলার সব পর্যটন স্পটসহ উপজেলায় দেশি-বিদেশি সব ধরনের পর্যটকদের ভ্রমণ বন্ধ থাকবে। কিন্তু ইতোপূর্বে থানচি, আলীকদম উপজেলায় দেওয়া ভ্রমণ নিষেধাজ্ঞা ইতোমধ্যে প্রত্যাহার করা হয়েছে। রুমা ও রোয়াংছড়ি ছাড়া অন্য সব উপজেলায় ভ্রমণ করতে পারবে।