বান্দরবানে কেএনএ সন্ত্রাসীর সঙ্গে গোলাগুলিতে ২ সেনা সদস্য নিহত

Looks like you've blocked notifications!
বান্দরবানের পাহাড়। এনটিভির ফাইল ছবি

বান্দরবানের রুমা উপজেলায় সীমান্তবর্তী পাহাড়ে  সেনাবাহিনীর সঙ্গে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল আর্মি (কেএনএ) সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলি হয়েছে। এসময় সন্ত্রাসীদের গুলিতে সেনাবাহিনীর দুই সদস্য নিহত হয়েছেন। এছাড়া আরও দুজন সেনা কর্মকর্তা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। মঙ্গলবার (১৬ মে) বিকেলে এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন আইএসপিআর সহকারী পরিচালক রাশেদুল আলম খান।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার রুমা উপজেলার রেমাক্রী প্রাংশা ইউনিয়নের সীমান্তবর্তী রাঙামাটির বিলাইছড়ি জারুলছড়ি সীমান্তবর্তী এলাকায় সেনাবাহিনীর রুমা ২৮ বীর জোনের সেনা সদস্যদের সঙ্গে পাহাড়ের বিচ্ছিন্নতাবাদী সশস্ত্র সংগঠন কুকি চিন ন্যাশনাল আর্মির (কেএনএ) গোলাগুলি হয়েছে। মঙ্গলবার বিকেল থেকে থেমে থেমে গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় সশস্ত্র সন্ত্রাসীদের গুলিতে সেনাবাহিনীর দুইজন সৈনিকের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন—মো. আলতাফ আহম্মদ ও মো. তৌহিদ।

এ ঘটনায় সেনাবাহিনীর রুমা ২৮ বীর সেনাবাহিনীর কর্মকর্তা ক্যাপ্টেন ইশতিয়াক আহম্মদ শওকত এবং আরেকজন সেনা কর্মকর্তা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। তাদের উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারে ঢাকা সামরিক হাসপাতালে নেওয়া হয়েছে।

আইএসপিআর সহকারী পরিচালক রাশেদুল আলম খান বলেন, ‘সেনাবাহিনীর টহল টিমের ওপরে সশস্ত্র সন্ত্রাসী সংগঠন কুকি চিন ন্যাশনাল আর্মী (কেএনএ) সন্ত্রাসীরা অতর্কিত বিস্ফোরণ ও গুলিবর্ষণ করেছে। এতে সেনাবাহিনীর ২ সৈনিক মারা গেছে। গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছে আরও দুজন সেনা কর্মকর্তা। তারা চিকিৎসাধীন রয়েছে।’

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলমগীর হোসেন জানান, ঘটনাস্থল রুমা উপজেলার পার্শ্ববর্তী রাঙামাটি জেলার বিলাইছড়ি উপজেলার বটতলী ইউনিয়নের জারুলছড়ি এলাকায়। নিরাপত্তা বাহিনীর সাথে সশস্ত্র সংগঠন কুকি চীন ন্যাশনাল আর্মি (কেএনএ) সন্ত্রাসীদের মধ্যে ব্যাপক গোলাগুলি হয়েছে। নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

এদিকে গত ৮ মে রোয়াংছড়িতে পাহাড়ের সশস্ত্র সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ গণতান্ত্রিক) এবং মগ লিবারেশন পার্টির (মগবাহিনী) মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। গতমাসের ৭ এপ্রিল রোয়াংছড়ি উপজেলার সদর ইউনিয়নের খামতানপাড়া এলাকা থেকে বম জনগোষ্ঠীর আটজনের মরদেহ উদ্ধার করে যৌথ বাহিনী। এরপর ২৭ এপ্রিল রুমা উপজেলার মুয়ালপি পাড়া এলাকা থেকে বম জনগোষ্ঠীর একজনের মরদেহ উদ্ধার করা হয়। নিহতরা সবাই পাহাড়ের বম জনগোষ্ঠীর বিচ্ছিন্নতাবাদী সংগঠন কুকি চিন ন্যাশনাল ফ্রন্টে (কেএনএফ) সদস্য বলে জানা গেছে। আধিপত্য বিস্তার নিয়ে ইউপিডিএফ গণতান্ত্রিক দলের সঙ্গে কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সশস্ত্র সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলি হচ্ছে কয়েকমাস ধরে। গত ১৩ মার্চ সশস্ত্র সংগঠন কুকি চিনের হামলায় সেনাবাহিনীর মাস্টার ওয়ারেন্ট কর্মকর্তা নাজিম উদ্দিনের মৃত্যু হয়। এসময় গুলিবিদ্ধ হয়ে সৈনিক রাকিবুল ইসলাম ও সৈনিক শিশির আহমেদ আহত হন।