বান্দরবানে নানা আয়োজনে মধু পূর্ণিমা পালিত

Looks like you've blocked notifications!
বান্দরবানে নানা আয়োজনে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মধু পূর্ণিমা পালন করেছে বৌদ্ধ সম্প্রদায়। ছবি : এনটিভি

বান্দরবানে নানা আয়োজনে  ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মধু পূর্ণিমা পালন করেছে বৌদ্ধ সম্প্রদায়। আজ শুক্রবার সকাল থেকে রাজবিহারের বিহারাধ্যক্ষ ড. সুবর্ণ লঙ্কারা  মহাথেরো উপস্থিত থেকে পঞ্চশীল গ্রহণ ও মধু পূর্ণিমার তাৎপর্য তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।  এরপর পঞ্চশীল গ্রহণের মধ্য দিয়ে বিহারে ‘ভগবান’ বুদ্ধের উদ্দেশে পুণ্যার্থীরা মধু, মধু মিশ্রিত পায়েস, বিভিন্ন জাতের ফল ও পিণ্ড (আহার) দান করেন।  

এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের এক কোটি টাকা ব্যয়ে উজানীপাড়া বৌদ্ধ বিহারে  প্রথম পালি কলেজ উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

আজ সন্ধ্যায় বৌদ্দ বিহারে মোমবাতি জ্বালিয়ে নিজের পরিবার, পিতামাতা, গুরুজন এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় প্রার্থনায় সমবেত হবেন পুণ্যার্থীরা।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশ্বাস, গৌতম বুদ্ধ পারিলেয়া বনে বর্ষাবাস পালনের সময় একাচারী হস্তি প্রতিদিন ভগবান বুদ্ধকে নানান জাতের ফল ও ফুল দিয়ে সেবা করতে দেখে ওই বনের এক বানরের বুদ্ধের প্রতি ভক্তি জাগে এবং বনের মৌচাক থেকে মধু সংগ্রহ করে বুদ্ধকে দান করেন। এই দিনটিকে স্মরণ করে ভাদ্র মাসের এই পূর্ণিমা তিথিকে অত্যন্ত পবিত্র মনে করে যথাযথ ধমীয় মর্যাদায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা মধু পূর্ণিমা হিসেবে পালন করে আসছে।