বান্দরবানে বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

Looks like you've blocked notifications!
বান্দরবানে পাহাড় থেকে বিরল প্রজাতির এই লজ্জাবতী বানরটি উদ্ধার করেছে বনবিভাগ। ছবি : এনটিভি

বান্দরবানে পাহাড়ের বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৪ মে) সকালে পাল্পউড বন বিভাগের লোকজন গ্রামবাসীর কাছ থেকে বানরটি উদ্ধার করে।

বনবিভাগ ও স্থানীয়রা জানায়, বান্দরবান সদর উপজেলার উজিপাড়ায় পাহাড়ে জুমিয়ারা জুমক্ষেতে যাওয়ার সময়  ১ মে বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি পাহাড়ের বনের ভিতরে গাছে দেখতে পায়। খবর পেয়ে পাড়ার কয়েজন তরুণ পাহাড়ে বনের ভেতর গিয়ে লজ্জাবতী বানরটি ধরে গ্রামে নিয়ে আসে। পরে স্থানীয় পাড়াবাসী বিষয়টি বনবিভাগকে জানালে পাল্পউড বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা অভিজিৎ বড়ুয়ার নেতৃত্বে বনবিভাগের লোকজন ঘটনাস্থলে গিয়ে বানরটি উদ্ধার করে বনবিভাগের হেফাজতে নিয়ে যান।

গ্রামবাসী উক্যমং মারমা বলেন, পাড়ার পাশে বনের মধ্যে লজ্জাবতী বানরটি প্রথম দেখা গিয়েছিল। পরবর্তী সময়ে গত সোমবার গ্রামের কয়েক তরুণ বানরটিকে ধরে বাড়িতে নিয়ে আসে। এটি বিরল প্রজাতির একটি বানর। বনবিভাগ খবর পেয়ে বানরটি উদ্ধার করে নিয়ে গেছে।

পাল্পউড বনবিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা অভিজিৎ কুমার বড়ুয়া বলেন,  পাড়াবাসীর তথ্যের ভিত্তিতে উজিপাড়া থেকে একটি লজ্জাবতী বানর উদ্ধার করা হয়েছে। কক্সবাজারের বঙ্গবন্ধু সাফারি পার্কের কর্মকর্তাদের সঙ্গে  যোগাযোগ করে বানরটি তাদের কাছে হস্তান্তর করা হবে।

বিষয়টি নিশ্চিত করে বান্দরবান বনবিভাগের (পাল্পউড)  বিভাগীয় বন কর্মকর্তা মাহমুদুল হাসান জানান, বান্দরবান জেলা একটা সময় বন্যপ্রাণীতে ভরপুর ছিল। নানা কারণে বন্যপ্রাণীগুলো হারিয়ে যাচ্ছে। উদ্ধার করা বানরটি খুব একটা দেখা যায় না পাহাড়ে। উজিপাড়া থেকে উদ্ধার করা বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি সাফারি পার্কে হস্তান্তর করা হবে। বঙ্গবন্ধু সাফারী পার্ক কর্তৃপক্ষের সঙ্গে ইতোমধ্যে কথাও হয়েছে।