বান্দরবানে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু

Looks like you've blocked notifications!
বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে সপ্তাহব্যাপী বৃক্ষমেলার উদ্বোধন করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। ছবি : এনটিভি

বান্দরবানে সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু হয়েছে। আজ শুক্রবার বিকেলে বান্দরবান জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গণে বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং। সপ্তাহব্যাপী বৃক্ষমেলায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ৪৫টি স্টল স্থান পেয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে এ মেলা, চলবে ৭ জুলাই পর্যন্ত।

মেলা উদ্বোধনের আগে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে জেলা প্রশাসন, বনবিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

সপ্তাহব্যাপী বৃক্ষমেলা উদ্বোধন অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক লুৎফর রহমান, সুরাইয়া আক্তার সুইটি, পুলিশ সুপার জেরীন আখতার, বিভাগীয় বন কর্মকর্তা হক মাহবুব মোর্শেদ, বিভাগীয় বনকর্মকর্তা (পাল্পউড) মাহমুদুল হাসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, সপ্তাহব্যাপী বৃক্ষমেলায় বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান নানা প্রজাতির ফলদ, বনজ ও অর্কিডের স্টল দিয়েছেন। মোট ৪৫টি স্টল এ মেলায় স্থান পেয়েছে। 

সপ্তাহব্যাপী বৃক্ষমেলা উদ্বোধনের পর পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

প্রধান অতিথির বক্তব্যে পার্বত্যমন্ত্রী বলেন, ‘বৃক্ষ মানুষের জীবন বাঁচান। পরিবেশ রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই। গাছ হচ্ছে মানবজাতির পরমবন্ধু। বৃক্ষ শুধু আমাদের অক্সিজেন দেয় না, ঘূর্ণিঝড়সহ প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা করে। তাই সবাইকে বেশি বেশি গাছ লাগাতে হবে। প্রয়োজনে একটা গাছ কাটলে, দুটা গাছ লাগাতে হবে।’