বায়ুদূষণের দায়ে রাজধানীতে ২৫ যানবাহন ও ৯ প্রতিষ্ঠানকে জরিমানা

Looks like you've blocked notifications!
বায়ুদূষণের ছবি রয়টার্সের

বায়ুদূষণের অভিযোগে ঢাকায় ২৫টি যানবাহনকে ৬০ হাজার টাকা এবং ৯টি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। আজ বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদপ্তর এতথ্য জানিয়েছে। 

পরিবেশ অধিদপ্তর বলছে, পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে তাদের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং, ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসনে উদ্যোগে মিরপুরের ৬০ ফিট, বসিলা, মানিক মিয়া এভিনিউ, গেন্ডারিয়া ও সবুজবাগ এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

এই অভিযানে মিরপুর এলাকায় মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে মোবাইল কোর্টে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের অভিযোগে ৩টি প্রতিষ্ঠান থেকে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। ৬০ ফিট এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে মোবাইল কোর্টে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ৩টি প্রতিষ্ঠান হতে ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। 

বসিলা এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তারের নেতৃত্বে মোবাইল কোর্টে যানবাহনের কালো ধোঁয়া ছড়িয়ে বায়ুদূষণের দায়ে সাতটি যানবাহন থেকে  ১৬ হাজার ৫০০ টাকা এবং নির্মাণসামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে একটি যানবাহন থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মানিক মিয়া এভিনিউ এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নেহের নিগার তনুর নেতৃত্বে মোবাইল কোর্টে যানবাহনের কালো ধোঁয়া  ছড়িয়ে বায়ুদূষণের দায়ে ১৭টি যানবাহন থেকে ৩৩ হাজার ৫০০’ টাকা জরিমানা আদায় করা হয়। 

সবুজবাগ এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবীর কুমার দাশের নেতৃত্বে মোবাইল কোর্টে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে দুইটি প্রতিষ্ঠান হতে মোট ১০ হাজার টাকা জরিমানা  আদায় করা হয়। গেন্ডারিয়া এলাকায়  নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুন লায়েলের নেতৃত্বে মোবাইল কোর্টে নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে একটি প্রতিষ্ঠান হতে ১০ হাজার টাকা জরিমানা  আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তর আরও জানায়, তাদের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশেপাশে বায়ুদূষণবিরোধী অভিযান অব্যাহত থাকবে।