বিএসএফের বাধায় বন্ধ রেলওয়ে প্রকল্পের কাজ আড়াই বছর পর শুরু

Looks like you've blocked notifications!
আখাউড়া-লাকসাম রেলওয়ে প্রকল্প পরিদর্শনে বিজিবি সরাইল রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম, প্রকল্প পরিচালক মো. সুবক্ত গিনসহ বিজিবি ও তমা কন্সট্রাকশনের কর্মকর্তারা। ছবি : এনটিভি

বিএসএফের বাধার মুখে বন্ধ থাকা ব্রাহ্মণবাড়িয়ার কসবায় আখাউড়া-লাকসাম রেলওয়ে প্রকল্পের কসবা ও সালদানদী অংশের কাজ দীর্ঘ আড়াই বছর পর ফের শুরু হয়েছে। দুই দেশের উচ্চ পর্যায়ের আলোচনা ও বিজিবি-বিএসএফের কার্যকর যোগাযোগের মাধ্যমে আজ রোববার (১২ মার্চ) সকালে কাজ শুরু হয়।

কাজ শুরু হওয়ার পর তা পরিদর্শনে আসেন বিজিবি সরাইল রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম। তিনি রেলওয়ে প্রকল্প কাজের পরিচালক মো. সুবক্ত গিনসহ বিজিবির অন্য কর্মকর্তা ও তমা কন্সট্রাকশনের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রকল্পস্থল পরিদর্শন করেন। 

জানা যায়, ২০১৬ সালের নভেম্বরে শুরু হয় এই রেলওয়ে প্রকল্পের নির্মানকাজ। তবে সীমান্তের ১৫০ গজের মধ্যে কাজ হচ্ছে—এমন অজুহাতে ২০২০ সালের ৯ সেপ্টেম্বর বিএসএফের বাধার মুখে বন্ধ হয়ে যায় কসবা ও সালদানদী অংশের কাজ।

বিজিবি সরাইল রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, এ নিয়ে দুই দেশের উচ্চ পর্যায়ের একাধিক ফলপ্রসূ আলোচনার পর আজ থেকে ঢাকা-চট্টগ্রাম রেলপথে আখাউড়া--লাকসাম রেলওয়ে প্রকল্পের কাজ শুরু হয়েছে। এখন থেকে শান্তিপূর্ণভাবে কাজ শেষ হবে। কাজটি শেষ হলে এটি দেশের জাতীয় অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও কার্যকর ভূমিকা রাখবে।