বিরল প্রজাতির উল্লুক জব্দ, পাচারকারী আটক

Looks like you've blocked notifications!
কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার মিয়াবাজার এলাকা থেকে বিরল প্রজাতির একটি উল্লুকসহ মো. জুয়েল রহমান সোহেল নামে এই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ছবি : এনটিভি

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার মিয়াবাজার সংলগ্ন গ্রিন ভিউ হোটেলের পার্কিং থেকে বিরল প্রজাতির একটি উল্লুক জব্দ করেছে পুলিশ। আজ সোমবার বিকেলে কক্সবাজার থেকে খুলনাগামী ইম্পেরিয়াল এক্সপ্রেসের একটি বাসে তল্লাশি চালিয়ে উল্লুক জব্দ করে পুলিশ।

কুমিল্লার জেলা গোয়েন্দা পুলিশের একটি অভিযানিক দল এ অভিযান পরিচালনা করে। এ সময় পাচারকারী মো. জুয়েল রহমান সোহেলকে আটক করা হয়। তার বাড়ি খুলনা সিটি করপোরেশনের ১৭নং ওয়ার্ডে (সোনাডাঙ্গা মডেল থানা)।

পুলিশ জানায়, আটক জুয়েল প্লাষ্টিকের ঝুড়িতে বাজারের ব্যাগ দিয়ে মোড়িয়ে বিরল প্রজাতির উল্লুকটি নিয়ে যাচ্ছিলেন। তিনি জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, বান্দরবান পার্বত্য জেলা থেকে উল্লুকটি সংগ্রহ করেন। সেটি তিনি খুলনা-সাতক্ষীরা সীমান্ত দিয়ে ভারতে পাচার করার উদ্দেশে নিয়ে যাচ্ছিলেন। উল্লুকটি অতি বিরল স্তন্যপায়ী প্রাণী। বানর প্রজাতির মধ্যে একমাত্র উল্লুক লেজবিহীন প্রাণী। বাংলাদেশের সিলেটের লাউয়াছড়া রাঙামাটি ও বান্দরবানে উল্লুকের দেখা মিলে।

পরে উদ্ধার করা উল্লুকটি বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়। এই বিষয়ে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।