বীরত্বপূর্ণ কাজের জন্য পদক পেল র‍্যাবের কুকুর চিতা

Looks like you've blocked notifications!
বীরত্বপূর্ণ কাজের জন্য পদক পাওয়া র‍্যাবের কুকুর ‘চিতা’। ছবি : এনটিভি

দেশে প্রথমবারের মতো ডগ স্কোয়াডের একটি কুকুর বীরত্বপূর্ণ কাজের জন্য মহাপরিচালক পদক পেল। র‍্যাপিড আ্যকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ডগ স্কোয়াডের কুকুরটির নাম ‘চিতা’। আজ সোমবার (২০ মার্চ) দুপুরে রাজধানীর কুর্মিটোলায় র‌্যাব সদরদপ্তরে মহাপরিচালকের দরবার অনুষ্ঠানে এ পদক দেওয়া হয়। এসময় চিতাকে পদক পরিয়ে দেন র‌্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

র‍্যাব জানায়, রাজধানীর গুলিস্তানে ভবন বিস্ফোরণের ঘটনায় উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে দুর্ঘটনায় নিহত তিন ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে চিতা।

র‌্যাবের মুখপাত্র কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘দেশে প্রথমবারের মতো র‍্যাব ডগ স্কোয়াডের একটি কুকুরকে বীরত্বপূর্ণ কাজের জন্য র‍্যাব মহাপরিচালক পদক দেওয়া হলো। র‍্যাব ফোর্সেসের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী ও র‍্যাব মেমোরিয়াল ডে উপলক্ষে মহাপরিচালকের দরবার অনুষ্ঠানে এ পদক দেওয়া হয়েছে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন র‍্যাব মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন, বিশেষ অতিথি অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স) কর্নেল কামরুল হাসান ও অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডিআইজি ইমতিয়াজ আহমেদ।

উল্লেখ্য রাজধানীর গুলিস্তানে সিদ্দিকবাজারের নর্থসাউথ রোডে ৭ মার্চ বিকেল পৌনে ৫টার দিকে   সাততলা একটি ভবনে বিকট শব্দে বিস্ফোরণ হয়। এ ঘটনায় এখন পর্যন্ত ২৫ জনের মৃত্যু হয়েছে। বিস্ফোরণের পরই উদ্ধারকাজে অংশ নেয় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ঘটনাস্থল থেকে আহতদের হাসপাতালে নেওয়ার কাজ করেছে। এ ছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয়রাও উদ্ধারকাজে সহায়তা করে। পরবর্তীতে ভবনের নিচে আটকা পড়াদের উদ্ধারে র‌্যাবের ডগস্কোয়াডকে কাজে লাগানো হয়।