বেনাপোলে ছয়দিন পর আমদানি-রপ্তানি শুরু

Looks like you've blocked notifications!
বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে টানা ছয় দিন বন্ধ থাকার পর আজ ৯৮ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। ছবি : এনটিভি

বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে টানা ছয়দিন বন্ধ থাকার পর দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়।

সাপ্তাহিক, মে দিবস ও ঈদুল ফিতরের তিন দিনসহ টানা ছয়দিনের ছুটির কবলে পড়ে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দর।

আজ অফিস খোলা থাকলেও বন্দর সংশ্লিষ্ট কাজে তেমন কাউকে দেখা যায়নি। কাস্টমস ও বন্দরের কিছু কর্মকর্তা-কর্মচারী উপস্থিত থাকলেও ব্যবসায়ী না থাকায় তেমন কোনো কাজ হয়নি।

তবে কাস্টমস কমিশনারসহ অনেকে অফিস করেছেন। দুই দেশের মধ্যে যাত্রী পারাপারের জন্য বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট স্বাভাবিক আছে।

আজ সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হলেও তা চলছে ধীরগতিতে। সকাল থেকে ২টা পর্যন্ত ৯৮ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সাপ্তাহিক, মে দিবস ও ঈদুল ফিতরের ছুটির কারণে বেনাপোল বন্দর দিয়ে বন্ধ ছিল আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দর ও কাস্টমসের সব কার্যক্রম। আজ আমদানি-রপ্তানি সচল হলেও সব স্টাফ কাজে যোগ না দেওয়ায় ধীরগতিতে চলছে কার্যক্রম। তবে আগামী রোববার থেকে পুরোদমে চালু হবে আমদানি-রপ্তানি কর্যক্রম।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, টানা ছুটির পর আজ একদিন অফিস খোলা। কাস্টমস ও বন্দরের অনেক কর্মকর্তা আজও ছুটি নিয়েছেন। আজ প্রথম দিনে কাস্টমস ও বন্দরের কেউ কেউ অফিস করেছেন। ছুটির আগে শুল্কায়ন করা ফাইলগুলো আজ বন্দর থেকে খালাস হবে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো রাজস্ব কর্মকর্তা গোলাম মোস্তফা সিকদার জানান, টানা ছয় দিন ছুটির পর আজ সকাল  থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য চালু হয়েছে।

বেনাপোল স্থলবন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, টানা ছয় দিন ছুটির পর আজ সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাণিজ্য সচল হয়েছে। বন্দর খোলা রেখে পণ্য লোড-আনলোডসহ সব কার্যক্রম চলছে, তবে ধীরগতিতে। সকাল থেকে ২টা পর্যন্ত ৯৮ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।