বেনাপোলে বন্দরে ১০ মাসে ৩০ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ

Looks like you've blocked notifications!
বেনাপোল কাস্টমস হাউস। ছবি : এনটিভি

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত থেকে আসা লাগেজপার্টির যাত্রীদের ব্যাগেজ তল্লাশি করে ৩০ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা।

জব্দ করা পণ্যের মধ্যে রয়েছে শাড়ি তিন হাজার ৫৪৯ পিস, থ্রিপিস দুই হাজার ৯৩০ পিস, চকলেট দুই হাজার ৭০২ কেজি, কসেমেটিকস ১০ হাজার ৪২২ পিস, মেডিসিন ২৬২ কেজি, মদ ৮৬ কেজি, জুয়েলারি ৪৫১ কেজি, ফেব্রিকস ৯৯৬ কেজি, কম্বল ১২৩ কেজি, মেশিনারি যন্ত্রাংশ চার হাজার ৪৬৫ কেজি, স্যান্ডেল ১০৪ কেজি, মোবাইল ফোন ১০টি।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মো. আজিজুর রহমানের নির্দেশে যুগ্ম কমিশনার আ. রশিদ মিয়া গত ১০ মাসে ভারত থেকে আসা যাত্রীদের ব্যাগেজ তল্লাশি করে এসব পণ্য জব্দ করেছেন। অবৈধ পণ্য জব্দের সময় এক হাজার ৬১৩টি বিভাগীয় মামলা করেছেন কাস্টমস কর্মকর্তারা। 

কাস্টমস সূত্র জানায়, ব্যাগেজ রুলসের বহির্ভূত পণ্য এনে একটি চক্র দীর্ঘদিন ধরে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে আসছিল। যুগ্ম কমিশনার আ. রশিদ মিয়া বেনাপোলে যোগদানের পর পরই তিনি চেকপোস্টে রাজস্ব ফাঁকি রোধে কঠোর ভূমিকা গ্রহণ করায় এই ৩০ কোটি টাকার ভারতীয় পণ্য জব্দ করা সম্ভব হয়েছে।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার জানান, সরকারি রাজস্ব আহরণে চোরাচালান প্রতিরোধে কাজ করছেন কাস্টমস কর্মকর্তারা। দীর্ঘদিন ধরে বেনাপোল কাস্টমস চেকপোস্ট অরক্ষিত ছিল। এখান থেকে সরকারের কোনো রাজস্ব আয় ছিল না। বর্তমানে আমরা রাজস্ব আদায়ের ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছি।