ব্রহ্মপুত্রসহ তিন নদীর পানি বাড়ছে

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

উত্তরাঞ্চল এবং উজানে ভারতীয় ভূ-খণ্ডে ভারি বৃষ্টির কারণে ২৪ ঘণ্টার মধ্যে তিস্তার পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এ ছাড়া ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।

আজ বৃহস্পতিবার  দুপুরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বৃষ্টিপাত ও নদ-নদী নিয়ে প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী, আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তৎসলগ্ন ভারতের কতিপয় স্থানে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। ফলে এ সময়ে উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার এবং উত্তর-পূর্বাঞ্চলের যাদুকাটা, সোমেশ্বরী, সারিগোয়াইন ও ভুগাই-কংস নদীগুলোর পানি সমতল সময় বিশেষে দ্রুত বাড়তে পারে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি সমতল নীলফামারীর ডালিয়া পয়েন্টে বিপৎসীমা পার হতে পারে বলেও জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এতে আরও বলা হয়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদ-নদীর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। সোমেশ্বরী ও কংস ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীগুলোর পানি কমছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলেও জানিয়ে বন্যা সতর্কীকরণ কেন্দ্র।