ব্রাহ্মণবাড়িয়ায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ

Looks like you've blocked notifications!
ব্রাহ্মণবাড়িয়ায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। ছবি : এনটিভি

ব্রাহ্মণবাড়িয়ায় উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। করোনার ক্রান্তিকাল কাটিয়ে দুই বছর পর আজ রোববার বিকেলে তিতাস নদীতে আবহমান বাংলার শত বছরের ঐতিহ্যের ধারক এই নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গ্রাম বাংলার মোড়গ লড়াই, যাত্রা, পুতুল নাচের মতো অনেক ঐতিহ্য খেলা বিলীন হয়ে গেলেও নৌকা বাইচের মাধ্যমে ফিরে এসেছে তিতাস পাড়ের সুরের মুর্ছনা। নদীমাতৃক বাংলাদেশে নৌকাবাইচ গ্রাম বাংলার লোকসংস্কৃতির একটি অংশ।

জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল নৌকাবাইচ প্রতিযোগিতায় ব্রাহ্মণবাড়িয়াসহ হাবিগঞ্জ ও কিশোরগঞ্জের ১৩টি দল অংশগ্রহণ করে। বৈঠার তালে তালে বর্ণিল সাজে সজ্জিত নৌকাবাইচ দেখতে নদীর তীরে ভিড় জমায় কয়েক হাজার নারী-পুরুষ। তিতাস নদীর শিমরাইল কান্দি গাঁওগ্রাম পয়েন্ট থেকে মেড্ডা সরকারি শিশু পরিবার পয়েন্ট পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটারব্যাপী এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এ সময় প্রতিযোগিরা বার্ণিল সাজে সজ্জিত নৌকা নিয়ে ঢাকের তালে তালে এগিয়ে যায়।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। 

প্রথম স্থান অধিকারীকে নৌকাকে এক লাখ টাকা, দ্বিতীয় স্থান অধিকারীকে ৬০ হাজার টাকা এবং তৃতীয় স্থান অধিকারীকে ৩০ হাজার টাকা দেওয়া হয়। এ ছাড়া অংশগ্রহণকারী প্রতিটি নৌকাকেই সান্ত্বনামূলক ২০ হাজার টাকা করে পুরস্কার দেওয়া হয়।

বাঙালির শত বছরের ঐতিহ্যের ধারক ও বাহক এসব অনুষ্ঠান আয়োজনে জেলা প্রশাসনের পক্ষ থেকে অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন জেলা প্রশাসক।