ভারতের ব্যবসায়ীরা বাংলাদেশে বড় বিনিয়োগ করতে আগ্রহী : বাণিজ্যমন্ত্রী

Looks like you've blocked notifications!
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি : সংগৃহীত

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগ করতে ভারতের ব্যবসায়ীরা আগ্রহী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দেশটির শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা তাঁর সঙ্গে দেখা করে বিনিয়োগের আগ্রহ ব্যক্ত করেছেন। ভারতের প্রধানমন্ত্রী তাদের এগিয়ে যাওয়ার সঙ্গে বাংলাদেশকে পাশে চেয়েছেন।

আজ শনিবার রংপুরে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি দেশে চলমান বিভিন্ন সংকট, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

বাণিজ্যমন্ত্রী জানান, বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখিয়ে ভারতের ব্যবসায়ীরা আমাদের প্রধানমন্ত্রীর কাছে কিছু দাবি পেশ করেছেন। প্রধানমন্ত্রী সেই দাবিগুলো শুনেছেন। তারা বাংলাদেশে জ্বালানি, ট্রান্সপোর্ট ও এগ্রো প্রসেসিং কার্যক্রমে বিনিয়োগে আগ্রহী হয়েছেন। এছাড়া আদানি গ্রুপ সাড়ে ৪ হাজার কোটি টাকা বাংলাদেশে বিনিয়োগ করতে চাচ্ছে।

এসময় ভোজ্যতেলের দাম কমে আসবে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম কমেছে। কিন্তু দেশে ডলারের দাম বেড়েছে। ডলারের দামের সঙ্গে বিশ্ববাজারে তেলের দাম সমন্বয় করা হচ্ছে। এতে করে দুই মাসের মধ্যে আরও এক ধাপ সয়াবিন তেলের দাম কমবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইউক্রেন ও রাশিয়া থেকে চাল আমদানি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে দেশে নিত্যপণ্যের দাম কমে আসবে। এছাড়া টিসিবির মাধ্যমে এক কোটি অস্বচ্ছল পরিবারকে সাশ্রয়ী দামে খাদ্যসামগ্রী বিক্রি করায়, এর মাধ্যমে দেশের ৫ কোটি মানুষ সুবিধা পাচ্ছে। খোলা বাজারে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি হচ্ছে।