ভারতে দুই বছর কারাভোগের পর ফিরল ১৯ তরুণী

Looks like you've blocked notifications!
যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারতে দুই বছর কারাভোগের পর আজ বৃহস্পতিবার রাতে দেশে ফিরছে ১৯ তরুণী। ছবি : এনটিভি

ভারতে দুই বছর কারাভোগের পর যশোরের বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ১৯ বাংলাদেশি তরুণীকে দেশে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। আজ বৃহস্পতিবার রাতে তারা দেশে ফিরে।

ফেরত পাঠানো এসব নারীদের বয়স ১৬ থেকে ১৮ বছরের মধ্যে। ভালো কাজের আশায় গত আড়াই বছর আগে তাদের ভারতে পাচার করে দালালরা। ফেরত আসা মেয়েদের বাড়ি নড়াইল, নারায়ণগঞ্জ, খুলনা, ফরিদপুর ,কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায়।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবর রহমান বলেন, ‘সংসারে অভাব-অনটনের সুযোগ নিয়ে বিভিন্ন সময় ভালো কাজের কথা বলে দালালরা তাদের ভারতে পাচার করে। পরে বিভিন্ন ঝুঁকিপূর্ণ কাজে তাদের ব্যবহার করে। ভারতীয় পুলিশ খবর পেয়ে পুনে শহরের বিভিন্ন স্থান থেকে তাদের আটক করে আদালতে সোপর্দ করেন। আদালত তাদের দুই বছরের সাজা দিয়ে জেলে পাঠানোর নির্দেশনা দেন। সাজার মেয়াদ শেষে ভারতীয় এনজিও সংস্থা রেসকিউ ফাইন্ডেশন তাদের শেল্টার হোমে আশ্রয় দেয়। পরে দুদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের যোগাযোগের এক পর্যায়ে ভারত সরকারের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে আজ তারা দেশে ফিরে আসে।’

এনজিও সংস্থা জাস্টিস অ্যান্ড কেয়ার ১২ জন, রাইটস যশোর ছয় জন ও যশোর মহিলা আইনজীবী সমিতি একজনকে গ্রহণ করেছে। এই তিন এনজিও সংস্থা তাদের পরিবারের কাছে হস্তান্তর করার জন্য ইমিগ্রেশনের কাছ থেকে নিয়ে গেছে।