ভৈরবে ফ্রিল্যান্সিং ট্রেনিং সেন্টারের উদ্বোধন

Looks like you've blocked notifications!
ভৈরবে শাইনল্যাব আইটি ইনস্টিটিউট নামের একটি ট্রেনিং সেন্টারের উদ্বোধনকালে বক্তব্য দেন স্বরূপ আমিন। ছবি : এনটিভি

কিশোরগঞ্জের ভৈরবে নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের ফ্রিল্যান্সিং বিষয়ে প্রশিক্ষিত করে তুলতে শাইনল্যাব আইটি ইনস্টিটিউট নামে একটি ট্রেনিং সেন্টারের উদ্বোধন করা হয়েছে। গতকাল রোববার দুপুরে শহরের ভৈরবপুর বঙ্গবন্ধু সরণি এলাকায় অবস্থিত ট্রেনিং সেন্টারটির উদ্বোধন করেন চিপ বাংলাদেশের কান্ট্রি ব্যবস্থাপক স্বরূপ আমিন।

এ সময় বিশেষ অতিথি হিসেবে ছিলেন রফিকুল ইসলাম মহিলা মডেল কলেজের অধ্যক্ষ শরীফ উদ্দিন আহমেদ, ব্যবসায়ী মো. শাহনোয়াজ প্রধান।

শাইনল্যাব আইটি ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক ফ্রিল্যান্সার মো. সোহাগ মিয়ার সভাপতিত্বে উদ্বোধনী আলোচনা সভায় বক্তব্য দেন ইনস্টিটিউটের প্রশিক্ষক ফ্রিল্যান্সার সজীব আহমেদ, শরীরচর্চা শিক্ষক পারভীন আক্তার, সাংবাদিক মো. আলাল উদ্দিন, অনলাইন উদ্যোক্তা আজিজুল হক কাঁকন, নিপা আমিন, শোভা খানম, রাকিব মিয়া, নাঈম, স্বপন আহমেদ প্রমুখ।

এ সময় বক্তারা বিশ্বব্যাপী ফ্রিল্যান্সিংয়ের বিশাল বাজারে নিজেদের দক্ষ ও সজাগ উপস্থিতির মাধ্যমে বৈদেশিক মুদ্রা আয়ের পথ উন্মোচন করতে প্রশিক্ষণার্থীদের প্রতি আহ্বান জানান। অতিথিরা বলেন, ফেসবুক, টুইটার, টিকটক আর লাইকিতে অযথা সময় নষ্ট না করে, ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আর্থিকভাবে লাভবান হওয়া উচিত। এতে ব্যক্তি নিজে, পরিবার ও দেশ সবাই লাভবান হবে।

ফ্রিল্যান্সিংকে বাংলাদেশের জন্য খুবই সম্ভবনাময় উল্লেখ করে প্রধান অতিথি স্বরূপ আমিন তাঁর বক্তব্যে বলেন, ভালো একজন ফ্রিল্যান্সার হতে হলে একাডেমিক বড় কোনো ডিগ্রির প্রয়োজন পড়ে না। প্রয়োজন পড়ে ইংরেজিতে দক্ষতা আর নিজেকে উপস্থাপন করা।

একজন দক্ষ ফ্রিল্যান্সার একটু চেষ্টা করলেই মাসে লাখ টাকার উপরে উপার্জন করতে পারেন। ফ্রিল্যান্সিংয়ে সকাল-বিকাল কোনো সময় বেঁধে দেওয়া থাকে না। দিন, সপ্তাহ, মাসেরও কোনো হিসাব নেই। মুক্তভাবে কাজ করা যায়।

স্বরূপ আমিন আরও বলেন, জীবনে পড়াশোনার দরকার আছে। আছে বড় বড় ডিগ্রি গ্রহণেরও। শুধু একটা বিষয় মাথা থেকে ঝেড়ে ফেলে দিন, তা হলো পড়াশোনা শেষ করে সরকারি-বেসরকারি চাকরির পেছনে ছোটা। নিজে ফ্রিল্যান্সার হন, আপনার পরিচিত একজনকে হাত ধরে টেনে এনে ফ্রিল্যান্সার বানিয়ে দিন। সে ভালো আয় করলে, হাসি মুখ দেখে আপনিও তৃপ্তি পাবেন।

দেশের আইটি সেক্টরকে সমৃদ্ধ করায় স্বরূপ আমিন এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে দাবি করেন, দেশের তরুণ-তরুণীদের ফ্রিল্যান্সিংয়ে আগ্রহী ও দক্ষ করে তুলতে অভিজ্ঞ ফ্রিল্যান্সারদের দিয়ে দেশের বিভিন্ন এলাকায় প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তুলতে হবে।

সভাপতির বক্তব্যে শাইনল্যাব আইটি ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক ফ্রিল্যান্সার মো. সোহাগ মিয়া বলেন, আমি ফ্রিল্যান্সিং করে ভালো উপার্জন করছি। এই ইনস্টিটিউট করার আমার কোনো প্রয়োজন ছিল না। কিন্তু আমি চাই এলাকার ছেলে-মেয়ে ফ্রিল্যান্সিংয়ে দক্ষ হয়ে উপার্জন করুক। আর্থিকভাবে লাভবান হোক। এ সময় তিনি সবাইকে এই প্রতিষ্ঠানের পাশে থেকে সহযোগিতা করার আহ্বান জানান।