ভোলায় নতুন কূপে মিলল গ্যাসের সন্ধান

Looks like you've blocked notifications!
ভোলা ইলিশা-১ অনুসন্ধান কূপে আজ শুক্রবার সকালে আগুন প্রজ্বলন শুরু করেছে বাপেক্স। ছবি : এনটিভি

ভোলায় মিলেছে গ্যাসের সন্ধান। সেখানে ভোলা ইলিশা-১ অনুসন্ধান কূপে আজ শুক্রবার (২৮ এপ্রিল) সকালে আগুন প্রজ্বলন শুরু করেছে বাপেক্স। নতুন ওই অনুসন্ধান কুপে ১৮০ থেকে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ আছে বলে প্রাথমিকভাবে ধারনা করছে তারা। যদিও ‘তিনটি পরীক্ষা শেষ হলে মজুতের পরিমাণ নিশ্চিত হওয়া যাবে’, বলেছেন বাপেক্স মহাব্যবস্থাপক।

বাপেক্স সূত্রে জানা গেছে, তাদের তত্ত্বাবধানে রাশিয়ার রাষ্ট্রয়াত্ত্ব সংস্থা গ্যাজপ্রম এই উত্তোলনের কাজ করছে। ৯ই মার্চ এই কুপে খনন কাজ শুরু করা হয়েছিল। ইলিশা-১ অনুসন্ধান কূপে মাটির প্রায় সাড়ে তিন হাজার মিটার গভীরতায় এবং চার কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত আছে এই গ্যাস। ১৫ মে এখান থেকে আনুষ্ঠানিকভাবে গ্যাস উত্তোলন শুরু হতে পারে বলে জানিয়েছে বাপেক্স কতৃপক্ষ।

ভোলার শাহবাজপুর ও নর্থ নামের আলাদা দুটি গ্যাসক্ষেত্রে এখন পর্যন্ত ৯টি কূপ খনন করা হয়েছে। যেখানে এক দশমিক সাত টিসিএফ ঘনফুট গ্যাস মজুদ রয়েছে ধারনা বাপেক্স কর্তৃপক্ষের।

বাপেক্সের ভূতাত্ত্বিক বিভাগের মহাব্যবস্থাপক মো. আলমগীর হোসেন বলেন, ‘ইলিশা-১ কূপে প্রথম পরীক্ষার কাজ আজ থেকে শুরু হয়েছে। আরও দুটি পরীক্ষা করা হবে। তিনটি পরীক্ষা শেষ হলে মজুতের পরিমাণ নিশ্চিত হওয়া যাবে।’