মরিশাস আফ্রিকায় বাংলাদেশের বাণিজ্যের প্রবেশদ্বার হতে পারে : মরিশাসের প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল শুক্রবার রাজধানীতে মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। ছবি : ফোকাস বাংলা

সফররত মরিশাসের প্রেসিডেন্ট পৃথ্বীরাজ সিং রূপন বলেছেন, তাঁর দেশ আফ্রিকায় বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যের প্রবেশদ্বার হতে পারে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গতকাল শুক্রবার (১২ মে) রাজধানীতে পৃথ্বীরাজের সঙ্গে সাক্ষাৎ করলে তিনি বাংলাদেশ ও মরিশাসের মধ্যে সম্পর্ক জোরদারের জন্য সংযোগ, জনগণের মধ্যে যোগাযোগ এবং অর্থনৈতিক ও উন্নয়নের ক্ষেত্রে একটি সহযোগিতামূলক ব্যবস্থার ওপর জোর দেন।

প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আনন্দ প্রকাশ করে মরিশাসের প্রেসিডেন্ট দুই দেশের মধ্যে দীর্ঘদিনের চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন। তিনি অনেক ক্ষেত্রে বাংলাদেশে অর্জিত উল্লেখযোগ্য আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।

মরিশাসকে বহু-জাতি সমাজ হিসেবে উল্লেখ করে পৃথ্বীরাজ সে দেশে বাংলাদেশি শ্রমিকদের ভূমিকার প্রশংসা করেন। তিনি বাংলাদেশ থেকে মরিশাসে উচ্চ পর্যায়ের সফরের আমন্ত্রণ জানান।

এ সময় শাহরিয়ার আলম মরিশাসের প্রেসিডেন্টকে বাংলাদেশের অর্জিত আর্থ-সামাজিক প্রৃদ্ধির পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন ২০৪১’ সম্পর্কে অবহিত করেন। প্রতিমন্ত্রী এলডিসি-উত্তরণ প্রেক্ষাপটে বাংলাদেশ সরকারের গৃহীত আর্থিক ব্যবস্থার উল্লেখ করেন। তিনি মরিশাসে প্রবাসী বাংলাদেশিদের দেখাশোনা করার জন্য মরিশাস সরকারকে ধন্যবাদ জানান। তিনি সম্পর্ক উন্নয়নের জন্য কৃষি, শিক্ষা এবং আইটি খাতে আরও উচ্চ-পর্যায়ের সফর, বিমান যোগাযোগ এবং প্রশিক্ষণ বিনিময়ের ওপর জোর দেন।

প্রতিমন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পোর্ট লুইসের একটি রাস্তার নামকরণ করায় মরিশাস সরকারকে ধন্যবাদ জানান।

মরিশাসের প্রেসিডেন্ট গতকাল সকালে ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করেন এবং অতিথি বইতে সই করেন। মরিশাসের প্রেসিডেন্ট ৬ষ্ঠ ভারত মহাসাগর সম্মেলন ২০২৩ উপলক্ষে তিন দিনের সফরে বর্তমানে ঢাকায় রয়েছেন।