মহান মে দিবস সোমবার

Looks like you've blocked notifications!
শ্রমজীবীদের সংগ্রাম আর সংহতির মহান মে দিবস আগামীকাল সোমবার। আজ রোববার গাবতলীর তুরাগ নদী থেকে তোলা ছবি ফোকাস বাংলার

আগামীকাল সোমবার মহান মে দিবস। বিশ্বের শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার আদায়ের দিন। দিবসটির এবারের প্রতিপাদ্য, ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি।’ দিবসটি উপলক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

জানা গেছে, আগামীকাল মহান মে দিবসে সকাল ৯টায় এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের হবে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শোভাযাত্রার উদ্বোধন করবেন। এটি রাজধানীর মানিক মিয়া এভিনিউ থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে। 

পরে সকাল সাড়ে ১০ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

১৮৮৬ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবি ওঠে। ওদিন শ্রমিকদের ওপর চলে পুলিশের গুলি। এতে নিহত হন অনেকে। তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিকশ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়। 

শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারা বিশ্বে ‘মে দিবস’ হিসেবে পালন করা হয়। 

দিবসটির অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় পত্রিকাসমূহ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারি টিভি চ্যানেলগুলো দিনটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও টকশো সম্প্রচার, সড়ক দ্বীপসমূহ সজ্জিতকরণ ও বিলবোর্ড প্রচার।