মামলা নিষ্পত্তি হলে এমপিরা শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতি হতে পারবে : শিক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
সংসদে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠানে সংসদ সদস্যরা সভাপতি পদে থাকতে পারবে না মর্মে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হয়েছে। অ্যাটর্নি জেনারেলের সাথে কথা হয়েছে। এ মামলা নিষ্পত্তি হলে সংসদ সদস্যরা (এমপিরা) শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতির অধিকার ফিরে পাবেন।

আজ রোববার সংসদে সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা যারা জনপ্রতিনিধি, অধিকাংশ এলাকায় জনপ্রতিনিধিরা তার নিজ নিজ এলাকায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন। সেগুলো দেখাশুনা করেন এবং জনপ্রতিনিধিদের প্রত্যক্ষ তাদের তত্ত্বাবধানে বহু শিক্ষা প্রতিষ্ঠান তাদের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয়েছে ও পরিপূর্ণ হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, তারপরেও একটি রিটের কারণে হাইকোর্ট থেকে সভাপতির পদ স্থগিতের এ আদেশটি এসেছিল। এটিতে আমরা বলেছিলাম যে, আপিল হওয়া দরকার ও আপিল হয়েছিল। কিন্তু সেটির কার্যক্রম যেমনভাবে সংসদ সদস্য কথা বলেছেন। ঠিক একইভাবে আমিও আমাদের আইনমন্ত্রী মহোদয়ের সাথে একাধিকবার কথা বলেছি। আমাদের অ্যাটর্নি জেনারেলের সাথেও একাধিকবার কথা বলেছি। কিন্তু সেটি এখনো নিষ্পত্তি হয়নি। এ বিষয়ে নিষ্পত্তি হলে আশা করছি সংসদ সদস্যরা এই অধিকার ফিরে পেতে পারে এবং অধিকারটি পাওয়া উচিত বলে আমরা সকলে মনে করি।