মুজিবনগর দিবস উপলক্ষে আ.লীগের মতবিনিময় সভা মঙ্গলবার

Looks like you've blocked notifications!
আওয়ামী লীগের লোগো তাদের ওয়েবসাইট থেকে নেওয়া

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে মতবিনিময় সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। আগামীকাল মঙ্গলবার (১১ এপ্রিল) মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হবে।

আজ সোমবার (১০ এপ্রিল) আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১১ এপ্রিল মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর ২৩, বঙ্গবন্ধু এভিনিউস্থ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দের সঙ্গে মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ ও যশোর শাখার সভাপতি-সাধারণ সম্পাদকবৃন্দ, উল্লিখিত জেলাসমূহের দলীয় সংসদ সদস্য ও দলীয় জেলা পরিষদ চেয়ারম্যানদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

এর আগে ১০ এপ্রিল স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সরকার গঠিত হয়। সেই ধারাবাহিকতায় ১৭ এপ্রিল বৈদ্যনাথতলায় অস্থায়ী সরকার শপথ নেয়।

১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন। তার ভাষণ আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। ভাষণে তিনি দেশব্যাপী পরিচালিত প্রতিরোধযুদ্ধের বিস্তারিত বিবরণ তুলে ধরেন। এ ছাড়াও ১৭ এপ্রিল মন্ত্রিসভার শপথ গ্রহণের তারিখ নির্ধারিত হয়।