মুজিববর্ষে টুঙ্গিপাড়ায় লোকজ মেলা

Looks like you've blocked notifications!
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় লোকজ মেলা ঘুরে দেখছে শিশুরা। ছবি : এনটিভি

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শুরু হয়েছে লোকজ মেলা। ৬৪ জেলার ঐতিহ্যবাহী কারুশিল্প ও জেলা-ব্রান্ডিংয়ের পণ্য স্থান পাচ্ছে মেলায়। আছে—নাগরদোলা, পুতুলনাচ, সাংস্কৃতিক অনুষ্ঠান, যাত্রাপালা ও নাটক প্রদর্শনসহ নানা আয়োজন। ছয় দিন দিনব্যাপী ‘মুজিববর্ষ লোকজ মেলা’ চলবে ২৬ মার্চ পর্যন্ত।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন উপলক্ষ্যে সরকারি শেখ মুজিবুর রহমান কলেজ মাঠে এ মেলা শুরু হয়েছে। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত এ মেলার প্রথম দিন লোক সমাগম ছিল চোখে পড়ার মতো।

সরকারি ও বেসরকারি মিলে এ মেলায় বসেছে ১০০টি স্টল। বিভিন্ন জেলার হস্ত ও কুটিরশিল্প, ঐতিহ্যবাহী ও বিভিন্ন জেলা-ব্রান্ডিং পণ্যের প্রতিনিধিত্বকারীরা অংশ নিয়েছেন এ মেলায়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে বাংলাদেশ শিল্পকলা একাডেমি, জেলা প্রশাসন গোপালগঞ্জ এবং বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের সহায়তায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১৭ মার্চে বঙ্গবন্ধুর সমাধি সৌধে আয়োজিত এক অনুষ্ঠানে এ লোকজ মেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকি এনটিভি অনলাইনকে বলেন, ‘মেলায় আমাদের লোকজ যে উপাদান রয়েছে, সেগুলোই শুধু প্রদর্শিত হবে এবং বিক্রয় হবে। এতে বর্তমান প্রজন্ম আমাদের ঐতিহ্য সম্বন্ধে খুব কাছ থেকে জানতে পারবে।’

গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা এনটিভি অনলাইনকে বলেন, ‘বাংলাদেশের লোকজ যে ঐতিহ্য রয়েছে, তা একেক অঞ্চলে একেক রকম। আর সেগুলোকে একত্রে একটি জায়গায় আনা হয়েছে। এতে করে টুঙ্গিপাড়া, গোপালগঞ্জ তথা দেশের মানুষ একে অন্যের ঐতিহ্য সম্পর্কে জানতে পারছে। ভবিষ্যত প্রজন্মও এখান থেকে একটি ধারণা পাচ্ছে। এটিই এ মেলার মূল উদ্দেশ্য।’