মুন্সীগঞ্জে ‘আলদির মাঠা’র কারখানায় ভোক্তা অধিকারের অভিযান

Looks like you've blocked notifications!
মুন্সীগঞ্জে জনপ্রিয় ‘আলদির মাঠা’র কারখানায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ছবি : এনটিভি

মুন্সীগঞ্জে জনপ্রিয় ‘আলদির মাঠা'র কারখানায় অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। আজ শনিবার সকাল ১১টার দিকে সদর উপজেলার মাকহাটি এলাকায় কারখানায় অভিযান চালায় সংস্থাটি। 

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসিফ আল আজাদ জানান, আলদির মাঠার (কমল ঘোষের মাঠা) কারখানায় অভিযানকালে দেখা যায়, নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে মাঠা প্রক্রিয়াজাত ও প্রস্তুত করা হচ্ছে। মাঠার কারখানার পাশেই সব আবর্জনা ফেলা হচ্ছে। বিপুল মাছি ও অন্যান্য পোকা মাঠার পাত্রে বসছে। কোনো পেস্ট কন্ট্রোল মেকানিজম সেখানে নেই। ২৫ বছর ধরে মাঠা বিক্রি করলেও কোনো প্রকার লাইসেন্স তিনি গ্রহণ করেননি। 

আসিফ আল আজাদ আরও জানান, প্রস্তুতকারক মাঠার উপাদান হিসেবে গাভীর দুধ, পানি, চিনি ও লবণের কথা প্রথমে বলেন। কিন্তু অনুসন্ধান করে বস্তার গুঁড়াদুধ ও স্যাকারিন পাওয়া যায় কারখানাতে। এগুলো মিশানোর কথা তারা পরবর্তী সময়ে স্বীকার করে। মাঠা ঠাণ্ডা করতে বরফকল হতে আনা বস্তার বরফ ব্যবহার করতে দেখা যায়। মাঠার বোতলে উৎপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, এমআরপি, উপাদান  ও পরিমাণ কিছুই উল্লেখ করা হচ্ছে না। এ সময় তাকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। 

অভিযানে মুন্সীগঞ্জ ব্যাটালিয়ন আনসারের একটি টিম ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর জামাল উদ্দিন মোল্লা সহযোগিতা করেন।