মৃত বাংলাদেশি শ্রমিকদের তালিকা প্রস্তুতের আদেশ স্থগিত

Looks like you've blocked notifications!
হাইকোর্ট। এনটিভির ফাইল ছবি

কাতারে ফুটবল বিশ্বকাপ আয়োজন ঘিরে নির্মাণ কাজ করতে গিয়ে নিহত বাংলাদেশি শ্রমিকদের তালিকা প্রস্তুতে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন তা আগামী ৬ মার্চ পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত। গতকাল বুধবার (১ ফেব্রুয়ারি) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাসুদ রেজা সোবহান।

বিশ্বকাপ আয়োজনকে কেন্দ্র করে নিহত শ্রমিকদের তালিকা প্রস্তুত করে তা দাখিলের জন্য গত ৩০ জানুয়ারি নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণলায়কে এই তালিকা প্রস্তুত করতে বলা হয়েছে। একইসঙ্গে এ আয়োজনকে কেন্দ্র করে বাংলাদেশের সাড়ে চারশ শ্রমিকের যদি মৃত্যু হয়ে থাকে, তাহলে কেন তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

পররাষ্ট্র সচিব, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব, কাতারে বাংলাদেশ দূতাবাস, সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন প্রধান, আন্তর্জাতিক শ্রম সংস্থার বাংলাদেশ অফিস, ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা), কাতারের স্বরাষ্ট্রমন্ত্রী (ইন্টেরিয়র), কাতারের শ্রমমন্ত্রীকে রুলের জবাব দিতে বলা হয়।

বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ ওই আদেশ দেন।