মেঘলা আকাশে কোথাও হালকা বৃষ্টির পূর্বাভাস

Looks like you've blocked notifications!
গতকাল সোমবার রাজধানীতে প্রায় সারা দিনই ছিল বৃষ্টি। ছবিটি গুলশান লেক এলাকা থেকে তোলা। ফাইল ছবি : ফোকাস বাংলা

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ক্রমে গুরুত্ব হারালেও আকাশ এখনও মেঘলা রয়েছে। কাঙ্ক্ষিত সূর্যের দেখা মিলেনি আজও। এই অবস্থায় কোথাও কোথাও হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।      

এ দিকে সারা দেশের রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস এবং দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া আগামী তিন দিন রাতের তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার পূর্বাভাস রয়েছে।

আজ মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসের মাধ্যমে এ তথ্য জানিয়েছে। পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশে উপকূলীয় এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি প্রথমে দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয় এবং পরবর্তীতে আরো দুর্বল ও গুরুত্বহীন হয়ে পড়েছে। দক্ষিণ বঙ্গোপসাগর থেকে আগত লঘুচাপের বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্ততৃ রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বলয়ের বর্ধিতাংশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। 

এতে আরও বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক হতে পারে।

সারা দেশের রাতের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস হ্রাস এবং দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। এ ছাড়া আগামী তিন দিন রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় কুমিল্লা জেলায় ১২৪ মিলিমিটার সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ১৪ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এ ছাড়া আজ ঢাকায় বাতাসের গতি ও দিক ছিলো উত্তর-পূর্ব/উত্তর দিক থেকে ঘণ্টায় ছয় থেকে ১২ কিলোমিটার এবং বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৯৮ শতাংশ।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের ঝড়-সতর্কীকরণ কেন্দ্র থেকে জানানো হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় দমকা/ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এ পায়রা সমুদ্র বন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে এবং উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে আজ সন্ধ্যা পর্যস্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।