মৌলভীবাজারে চালু হলো ট্যুরিস্ট বাস

Looks like you've blocked notifications!
মৌলভীবাজার জেলা প্রশাসন উদ্বোধন করেছে ট্যুরিস্ট বাস সার্ভিস। ছবি : এনটিভি

পর্যটন অধ্যুষিত মৌলভীবাজারে জেলা প্রশাসনের উদ্যোগে প্রথমবারের মতো পর্যটকদের সুবিধার্থে চালু হয়েছে ট্যুরিস্ট বাস সার্ভিস। সার্বিক সহযোগিতায় থাকবে ফাতেমা এন্টারপ্রাইজ।

আজ বৃহস্পতিবার দুপুরে দেশি-বিদেশি পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে ট্যুরিস্ট বাস সার্ভিসের উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মীর নাহিদ আহসান, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ জাকারিয়া, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. কামাল হোসেন, সহকারী কমিশনার নুসরাত লায়লা নীরাসহ জেলা প্রশাসকের কার্যালয়ের কর্মকর্তারা।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ ও শ্রীমঙ্গলে রয়েছে চা বাগান, প্রাকৃতিক ঝরনা মাধবকুণ্ড জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান, গগনটিলা পাহাড়, খাসিয়া পল্লী, হাকালুকি হাওর, মাধবপুর লেক, সিতেশ রঞ্জনের চিড়িয়াখানা, বর্ষিজোড়া ইকোপার্ক, মনু ব্যারেজ, বাইক্কা বিলসহ অনেক দর্শনীয় স্থান। এসব দেখতে ও প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে প্রতিদিন অনেক দেশি-বিদেশি পর্যটক ছুটে আসে। কিন্তু যাতায়াতের সঠিক ধারণা না থাকায় পর্যটকরা দুই-চারটি স্থান দেখেই ফিরে যায়। এতে বাকি পর্যটনকেন্দ্রগুলোর সৌন্দর্য উপভোগ থেকে তারা বঞ্চিত হয়। আবার মাঝেমধ্যে বিড়ম্বনায় পড়ে তারা। কম সময় ও কম খরচে এসব পর্যটনকেন্দ্র দর্শনের ব্যবস্থা নিতেই জেলা প্রশাসন চালু করছে ‘ট্যুরিস্ট বাস’। ৪০ সিটের দুটি বাস দিয়ে দুই প্যাকেজে এই সার্ভিস চালু হচ্ছে এবং দুটি প্যাকেজে টিকেট মিলবে।

সপ্তাহে শুক্রবার ও শনিবার দুটি বাস সকাল ৯টায় জেলার বিভিন্ন পর্যটনকেন্দ্রে যাতায়াত করবে। প্রত্যেক পর্যটকের খাওয়া খরচসহ ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪৫০ টাকা। এই ট্যুরিস্ট বাসে ভ্রমণকারীদের কাছ থেকে ট্যুরিস্ট কেন্দ্রে প্রবেশের টিকেট ফি নেওয়া হবে না।

এ বিষয়ে ফাতেমা এন্টার প্রাইজের স্বত্বাধিকারী ও শ্রমিকনেতা ফজলুর রহমান জানান, জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা করে দুটি বাস দেওয়া হয়েছে। বাসগুলো প্রশাসনের তত্ত্বাবধানে বর্তমানে সপ্তাহে দুই দিন চলবে। পাশাপাশি পর্যটকদের ভ্রমণের সুবিধার্থে বাসগুলো রিজার্ভ ভাড়ায় দেওয়া হবে।

টিকেট পাওয়া যাবে শ্রীমঙ্গলের হবিগঞ্জ রোডের শ্যামলী, মৌলভীবাজারের হানিফ ও বড়লেখার শ্যামলী বাস কাউন্টারে। যোগাযোগের জন্য প্রশাসন থেকে ০১৭৭৮২৩৩০৮৫ ও ০১৭ ৭৮২৩৭৩৯২ দুটি মোবাইল ফোন নম্বর দেওয়া হয়েছে।