মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড, নাকাল রাজধানীবাসী

Looks like you've blocked notifications!
গরমে নাকাল মানুষ। আজ শনিবার কারওয়ান বাজার থেকে তোলা ছবি ফোকাস বাংলার

ঢাকাসহ দেশের বড় অংশজুড়ে তীব্র তাপপ্রবাহ গত কয়েকদিন ধরেই। আজ শনিবার (১৫ এপ্রিল) ঢাকায় রেকর্ড করা হয়েছে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। একই দিনে দেশের সবোর্চ্চ তাপমাত্রা আজও চুয়াডাঙ্গায়, ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এমন তাপে রাজধানীসহ সারা দেশের মানুষের হাঁসফাঁস অবস্থা। চরম দুর্ভোগে আছে দিন এসে দিন খাওয়া মানুষ। 

আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

জানা গেছে, ৯ বছর আগে ২০১৪ সালের ২৪ এপ্রিলে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াসে ছুঁয়েছিল। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী তিন দিনের মধ্যে তাপমাত্রা কমতে পারে। দু-একদিনের মধ্যে দেশের কিছু কিছু স্থানে বিশেষ করে উত্তর-পূর্বাঞ্চলে (সিলেট অঞ্চল) স্বল্প পরিসরে ঝড়-বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, খুলনা বিভাগসহ ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, রাজশাহী, পাবনা ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। তিনি আরও জানান, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।