ময়মনসিংহ সিটির বর্জ্য ব্যবস্থাপনায় ১২২ কোটি টাকার প্রকল্প

Looks like you've blocked notifications!
শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। ছবি : এনটিভি

ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহে ১২২ কোটি টাকার প্রকল্প অনুমোদিত হয়েছে। আজ মঙ্গলবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ প্রকল্প অনুমোদিত হয়। গণভবন প্রান্ত থেকে সংযুক্ত থেকে সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ময়মনসিংহ সিটি করপোরেশনের টেকসই বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও মেশিনারিজ সরবরাহ, পরিবেশবান্ধব বর্জ্য সংগ্রহ, অপসারণ ও প্রক্রিয়াকরণ, সিটি করপোরেশনের মেশিনারিজ ও যান্ত্রিক ব্যবস্থাকে শক্তিশালীকরণের মাধ্যমে বর্জ্য পরিবহণে দক্ষতা বৃদ্ধি ও বর্জ্য ব্যবস্থা সহজীকরণ এবং পয়ঃবর্জ্য ব্যবস্থার উন্নয়নে এ প্রকল্প কাজ করবে। প্রকল্পটি ২০২৪ সালের ডিসেম্বরে সমাপ্ত হওয়ার কথা রয়েছে।

এ প্রকল্পের আওতায় চেইন এস্কাভেটর, মোবাইল ওয়েস্ট কনটেইনার, চেইন ডোজার, ল্যান্ডফিল কম্প্যাক্টর, ব্যাকহো লোডার, গারবেজ কমপ্যাক্টর, ডাম্প ট্রাক, হুইজ লোডার, মোবাইল ট্রলি, হুইজ এস্কাভেটর ইত্যাদি সরবরাহসহ বায়োগ্যাস প্ল্যান্ট, পাবলিক টয়লেট, কম্পোস্ট প্ল্যান্ট, পাম্প হাউস, ডাস্টবিন, ফিকাল স্ল্যাজ ট্রিটমেন্ট প্ল্যান্ট, লিচেট পন্ড, স্যানিটারি ল্যান্ডফিল ইত্যাদি নির্মাণ করা হবে।

প্রকল্প অনুমোদন হওয়ায় ময়মনসিংহ সিটি করপোরেশনবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীসহ অনুমোদনের সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন মেয়র মো. ইকরামুল হক টিটু।

মেয়র জানান, প্রধানমন্ত্রী ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রতি সবসময় আন্তরিক। তিনি ময়মনসিংহবাসীকে বিভাগ ও সিটি করপোরেশন দিয়েছেন। নবগঠিত এ সিটি করপোরেশনের উন্নয়নে তিনি একাধিক প্রকল্প দিচ্ছেন। ময়মনসিংহবাসী তাঁর প্রতি কৃতজ্ঞ।

মেয়র আরও জানান, এ প্রকল্প অনুমোদনের মাধ্যমে ময়মনসিংহ সিটি করপোরেশন কাঙ্ক্ষিত স্বপ্নের পথে আরও অনেকটা পথ এগিয়ে গেল। এ প্রকল্প বাস্তবায়িত হলে ময়মনসিংহ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা সক্ষমতার ব্যাপক পরিবর্তন ঘটবে। একটি পরিচ্ছন্ন আধুনিক ময়মনসিংহ নগরী বিনির্মাণে এ প্রকল্প মাইলফলক হয়ে থাকবে। প্রকল্প বাস্তবায়নে মেয়র সবার সহযোগিতা কামনা করেন।

একনেক সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী, মসিক মেয়র মো. ইকরামুল হক টিটু ও সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।