যশোরে চলছে আন্তর্জাতিক নাট্য উৎসব

Looks like you've blocked notifications!
যশোরে আন্তর্জাতিক নাট্য উৎসব শুরুর আগে অনুষ্ঠিত হয় শোভাযাত্রা। ছবি : এনটিভি

নাট্যকর্মীদের পদচারণায় মুখোর এখন যশোর। সেখানে চলছে আন্তর্জাতিক নাট্য উৎসব। ১২ দিনব্যাপী এই নাট্য উৎসবে মঞ্চস্থ হচ্ছে স্বনামধন্য নাট্যগোষ্ঠীর জনপ্রিয় সব নাটক। আজ শনিবার (১৪ জানুয়ারি) মঞ্চস্থ হয়েছে ঢাকার আর্টস অ্যান্ড থিয়েটারের ‘প্রার্থিনী’।

থিয়েটার ক্যানভাসের আয়োজনে এ উৎসব চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। উদ্বোধনী ঢাকার আহির বাংলার ‘জয়তুন বিবির পালা’ মঞ্চায়নের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার শুরু হয় উৎসব। দ্বিতীয় দিন গতকাল শুক্রবার সন্ধ্যায় ছিল ‘নিত্যপুরাণ’।

উৎসবের আয়োজক থিয়েটার ক্যানভাসের প্রধান সম্পাদক কামরুল হাসান রিপন বলেন, “যশোরের সাংস্কৃতিক উৎকর্ষ আরও বৃদ্ধির প্রয়াসে ‘সাংস্কৃতি জাগরুপ প্রাণ, থিয়েটার শিখা অনির্বাণ’—মূলমন্ত্রে যশোরে এই আয়োজন করা হয়েছে। উৎসব চলাকালে দর্শনার্থীরা টিকিট কেটে জনপ্রিয় সব মঞ্চনাটক উপভোগ করছেন।”

আয়োজকরা জানান, নাট্য উৎসবের নাটক প্রদর্শনের পাশাপাশি নাট্য ব্যক্তিত্বদের সম্বর্ধনা ও সেমিনারের ব্যবস্থা রয়েছে।

বৃহস্পতিবার যশোর শিল্পকলা একাডেমি মিলনায়নে এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। এ সময় স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক হুসাইন শওকত, নাট্যকার ও নির্দেশক মাসুম রেজা, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুকুমার দাস, যশোর শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মাহমুদ হাসান বুলু প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে নাট্যাঙ্গনে ভূমিকা রাখায় পাঁচ গুণী ব্যক্তিত্বকে সম্বর্ধনা দেওয়া হয়। তাঁরা হলেন—থিয়েটার অনলাইন অ্যাক্টিভিস্ট নিমাই সরকার, অভিনেতা মাসুদ সুমন, এ কে আজাদ সেতু, নাট্যকার মুস্তাক আহমেদ ও নির্দেশক সাইদুর রহমান লিপন।