যশোরে শুরু হয়েছে চার দিনব্যাপী বিজিবি-বিএসএফ সম্মেলন

Looks like you've blocked notifications!
যশোরে আজ বৃহস্পতিবার শুরু হয়েছে চার দিনব্যাপী বিজিবি ও বিএসএফ সম্মেলন। ছবি : সংগৃহীত

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের মধ্যে চার দিনের সীমান্ত সম্মেলন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে বিজিবি’র যশোর রিজিয়ন সদর দপ্তরে এ সম্মেলন শুরু হয়। এ সম্মেলনে সীমান্তে হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকসহ নানা বিষয়ে আলোচনা হবে।

সম্মেলনে বিজিবি’র যশোর রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ওমর সাদীর নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল অংশ নিচ্ছেন। ভারতীয় ছয় সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বিএসএফের সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের ইন্সপেক্টর জেনারেল ড. অতুল ফুলজেল।

ভারতীয় প্রতিনিধি দলে বিএসএফ সদস্য ছাড়াও ভারত সরকারের স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও রয়েছেন। বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের কর্মকর্তারা রয়েছেন।

বিজিবি’র জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম জানান, চারদিনের এ সম্মেলনে সীমান্তে হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদকসহ অন্যান্য চোরাচালান, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম এবং বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পারিক আস্থা বৃদ্ধির বিষয়ে আলোচনা হবে। সম্মেলন শেষে আগামি ১২ জুন ভারতীয় প্রতিনিধি দল দেশে ফিরে যাবেন।