যশোর পৌরসভা নির্বাচনে ভোট চলছে

Looks like you've blocked notifications!
স্থগিত হওয়া যশোর পৌরসভা নির্বাচনে বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ছবি : এনটিভি

স্থগিত হওয়া যশোর পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ আজ বুধবার শুরু হয়েছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। এই পৌরসভার নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ চলছে। পৌর এলাকার ৫৫টি কেন্দ্রে ৪৭৯টি ইভিএম মেশিনের মাধ্যমে ভোট দিচ্ছেন ভোটাররা। যান্ত্রিক ত্রুটির বিষয়টি বিবেচনায় রেখে প্রতিটি কেন্দ্রে অতিরিক্ত ৫০ শতাংশ ইভিএম মেশিন প্রস্তুত রাখা রয়েছে। যশোর জেলা নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির এ তথ্য জানিয়েছেন।

যশোর পৌরসভার সীমানা সংক্রান্ত জটিলতাকে কেন্দ্র করে হাইকোর্টে  করা একটি রিটের প্রেক্ষিতে গত ২৮ ফেব্রুয়ারি নির্বাচন স্থগিত করা হয়। পরে নির্বাচন কমিশন ৩১ মার্চ নির্বাচনের জন্য দিন নির্ধারণ করে।

নির্বাচন কর্মকর্তা হুমায়ুন কবির জানান, সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্নের জন্য এক হাজার ৪৫০ জন নির্বাচনি কর্মকর্তার পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর এক হাজার ২০০ জন সদস্য দায়িত্ব পালন করছেন। যশোর পৌরসভা নির্বাচনে মেয়র পদে কাগজে-কলমে তিনজন প্রার্থী থাকলেও বিএনপি প্রার্থী মারুফুল ইসলাম আগেই সংবাদ সম্মেলন করে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়িয়েছেন। ফলে এখন নির্বাচনি মাঠে আছেন আওয়ামী লীগ প্রার্থী হায়দার গণি খান পলাশ ও ইসলামী আন্দোলনের মোহাম্মদ আলী সরদার। 

এ অবস্থায় শুরু থেকেই যশোরের নির্বাচনি মাঠ অনেকটা উত্তাপহীন। যেটুকু উত্তাপ মাঝে মধ্যে টের পাওয়া যাচ্ছে, তা কাউন্সিলর প্রার্থীদের ঘিরে। এ পৌরসভায় কাউন্সিলর পদে ৪৭ জন এবং নারী কাউন্সিলর পদে ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ ছাড়া এ পৌরসভায় মোট ভোটার সংখ্যা এক লাখ ৪৬ হাজার।