রংপুরে কৃষক হত্যা : মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত দুই আসামি খালাস

Looks like you've blocked notifications!
হাইকোর্ট। ফাইল ছবি

রংপুরে ২০০১ সালে এক কৃষককে হত্যা মামলায় বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত দুই আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স খারিজ করে বিচারপতি এসএম এমদাদুল হক ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনুর রশিদ, সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহম্মেদ হিরু। পলাতক থাকায় দুই আসামির পক্ষে ছিলেন রাষ্ট্রনিযুক্ত আইনজীবী হাসনা বেগম।

পরে সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমেদ হিরো জানান, ডেথ রেফারেন্সের শুনানি শেষে হাইকোর্ট দুই আসামিকে খালাস দিয়েছেন।  রায়ের বিরুদ্ধে আপিলের জন্য অ্যাটর্নি জেনারেল অফিসে নোট দেওয়া হয়েছে।

মামলার বিবরণে জানা যায়, পীরগাছার কৈকুড়ি ইউনিয়নের নজরমামুদ গ্রামের কৃষক মাহতাব হোসেনের (৩৫) সঙ্গে টাকা লেনদেন নিয়ে বিরোধ ছিল আসামিদের। ২০০১ সালের ৩০ জুলাই রাত ১০টার দিকে মাহতাবকে বাড়ি থেকে ডেকে নিয়ে যায় দুর্বৃত্তরা। পরের দিন মানিক মিয়া ও হাসান আলীর বাড়ি সংলগ্ন পুকুর থেকে মাহতাবের মরদেহ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় নিহতের ভাই আবু বক্কর সিদ্দিক চারজনকে আসামি করে পীরগাছা থানায় হত্যা মামলা করেন। তদন্ত শেষে ২০০২ সালের ১৪ ফেব্রুয়ারি পুলিশ আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন।

বিচার শেষে ২০১৬ সালের ২৮ নভেম্বর রংপুরের বিশেষ জজ নরেশ চন্দ্র সরকার দুই আসামি মানিক মিয়া ও হাসান আলীকে মৃত্যুদণ্ডাদেশ দেন। এ রায়ের পর মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে।