রমজানজুড়ে ভালোবাসার ইফতার ২ টাকায়!

Looks like you've blocked notifications!
নওগাঁর ফুড প্যালেস রেস্টুরেন্ট মাত্র ২ টাকার বিনিময়ে ইফতারি বিক্রি করছে। ছবি : এনটিভি

নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যখন আকাশচুম্বী তখন বিনামূল্যে নয়, নামমাত্র দুই টাকার বিনিময়ে ইফতারি বিক্রি করছেন নওগাঁর একটি ব্যবসাপ্রতিষ্ঠান। আজ শুক্রবার (৭ এপ্রিল) বিকেল সাড়ে ৫টার দিকে শহরের কেড়ির মোড়ে গিয়ে দেখা যায়, একটি ভ্রাম্যমাণ ভ্যানে করে বিক্রি করা হচ্ছে দুই টাকায় ইফতারি।

‘ভালোবাসার ইফতার ২ টাকায়’ স্লোগানে প্রতিদিন ৭০ থেকে ৮০ জন দিনমজুর, নিম্নবিত্ত মানুষের মধ্যে এসব ইফতার বিক্রি করা হয়। রমজানজুড়ে শহরের ভিন্ন ভিন্ন স্থানে এই কার্যক্রম চলবে।

নওগাঁ শহরের পুরাতন বাস স্ট্যান্ড এলাকায় অবস্থিত ‘ফুড প্যালেস রেস্টুরেন্ট’-এর মালিক মনোয়ার হোসেন লিটন এই উদ্যোগ নিয়েছেন। সাত রমজান থেকে চলছে এই কার্যক্রম।

দুই টাকার ইফতারে প্রতিদিন দেওয়া হচ্ছে খিচুড়ি, একটি ডিম, বেগুনি, পেঁয়াজু, ছোলা, খেজুর ও শসা। প্যাকেটগুলো নামমাত্র দুই টাকা মূল্যে হলেও এতে প্রায় ৭০ থেকে ৮০ টাকার ইফতারি থাকছে। প্রতিদিন বিকেল ৫টা থেকে একটি ভ্রাম্যমাণ ভ্যানে করে শহরের বিভিন্ন স্থানে শুরু হয় এ ইফতার বিক্রি। দিনমজুর, রিকশাচালক, পথচারী, ভ্যানচালকসহ সুবিধাবঞ্চিত প্রায় ৭০ থেকে ৮০ জন মানুষ এখান থেকে প্রতিদিনি ইফতার কিনছেন।

আজ বিকেলে দেখা গেছে ভ্যানের কাছে দাঁড়িয়ে আছে ৮ থেকে ১০ জন মানুষ। তাঁদের কাছ থেকে নেওয়া হচ্ছে দুই টাকা করে। বিনিময়ে হাতে তুলে দেওয়া হচ্ছে একটি করে ইফতারির প্যাকেট। প্যাকেটের ভিতরে দেওয়া আছে খিচুড়ি, ডিম, বেগুনি, পিঁয়াজু, ছোলা, খেজুর ও শসা। লাল-সাদা রঙের প্যাকেটে দেওয়া এসব ইফতারি কম মূল্যে পেয়ে খুশি নিম্ন আয়ের মানুষ। তবে নিম্ন আয়ের মানুষের পাশাপাশি মধ্যবিত্ত পরিবারের কাউকে কাউকে এই ইফতারি নিতেও দেখা যায়।

রিকশাচালক মিঠুন ও সোহেল বলেন, ‘আমরা শহরের ভ্যান চালাই। ভ্যান চালিয়ে আমাদের কোনো মতে সংসার চলে। আমরা ইফতার করার জন্য বাড়ির দিকে যাচ্ছিলাম। এ সময় শুনলাম দুই টাকা দিলে নাকি ইফতার দিচ্ছে, তাই রিকশা থামিয়ে দুই টাকা দিয়ে একটি ইফতারের প্যাকেট নিলাম।’

দুই টাকা দিয়ে ইফতার কিনেছেন আনোয়ার হোসেন। তিনি বলেন, বাজারে সব জিনিসের দাম বেশি। সেখানে বর্তমান সময়ে দুই টাকায় ইফতারি পাওয়া যাচ্ছে এটা বিশ্বাস করার মতো কথা নয়। একজন মানুষের জন্য এই ইফতার বাইরে কিনতে গেলে ৬০ থেকে ৭০ টাকা লাগবে। সেখানে তারা দুই টাকা দিয়ে ইফতার বিক্রি করছে। আসলেই তাদের কাছে টাকা কোনো বিষয় নয়। দুই টাকায় ইফতার বিক্রি খুব ভালো উদ্যোগ বলে মনে করেন তিনি।

ফুড প্যালেস রেস্টুরেন্টের মালিক মনোয়ার হোসেন লিটন বলেন, ‘এই রমজান মাসে পথে-ঘাটে অবস্থান করা দিনমজুর, রিকশা চালকসহ নিম্ন আয়ের লোকেরা ভালোমানের ইফতার করতে পারেন না। এসব মানুষের অনেকেই সারা দিন রোজা রেখে বিনামূল্যে ইফতার নিতে দ্বিধাবোধ করেন। তাই এসব কথা চিন্তা করে যাতে তাদের আত্মসম্মানে আঘাত না লাগে এই জন্য নামমাত্র মূল্য দুই টাকায় ইফতারি বিক্রি করা হচ্ছে। একজন এক প্যাকেটের বেশি নিতে পারবেন না।’

মনোয়ার হোসেন লিটন আরও বলেন, গত বছর রমজানে সারা মাস সুবিধাবঞ্চিত মানুষের হাতে দুই টাকায় ইফতার বিক্রি করা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবারও রমজানের সপ্তম দিন থেকেই এ কার্যক্রম শুরু করেছি। পুরো রমজানজুড়েই চলবে আমাদের এ কার্যক্রম।