রসুনের কেজি ২০০ ছুঁই ছুঁই

Looks like you've blocked notifications!
রাজধানীতে তিন সপ্তাহের ব্যবধানে রসুনের দাম দ্বিগুণ হয়ে গেছে। ফাইল ছবি : মোহাম্মদ ইব্রাহিম

রাজধানীতে তিন সপ্তাহের ব্যবধানে রসুনের দাম দ্বিগুণ হয়ে গেছে। বর্তমানে এক কেজি রসুন কিনতে ক্রেতাদের ২০০ টাকা খরচ করতে হচ্ছে। আজ শুক্রবার রাজধানীর কাওরানবাজার, মুগদা, শনিরআখড়া, যাত্রাবাড়ী, মিরপুরসহ বিভিন্ন এলাকায় ঘুরে এ চিত্র দেখা গেছে।

এসব বাজারে গিয়ে দেখা গেছে, ব্যবসায়ীরা আমদানি করা রসুনের কেজি বিক্রি করছেন ১৯০ থেকে ২০০ টাকা দরে, যা মে মাসে ছিল ৮০ থেকে ১০০ টাকার মধ্যে। আর দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়, যা মে মাসে ছিল ৩০ থেকে ৪০ টাকার মধ্যে।

যাত্রাবাড়ীতে রসুনের ব্যবসায়ী আরিফ মাহমুদ বলেন, ‘এখন রসুনের বাজার খারাপ, খুব দাম বাড়ছে। গত সপ্তাহে এক কেজি আমদানি করা রসুন ১৬০ টাকায় বিক্রি করেছি। আর এখন আমাদের কিনতে হচ্ছে ১৭০ টাকার ওপরে। এ রসুন ১৯০ টাকার নিচে বিক্রি করার সুযোগ নেই।’ তিনি আরও বলেন, ‘বাজারে এখন দেশি ও আমদানি করা উভয় ধরনের রসুনের সরবরাহ কম। আবার আমদানি ব্যয় বেড়েছে। এ কারণেই রসুনের এমন দাম বেড়েছে। তবে আমাদের ধারণা, কয়েক দিনের মধ্যে রসুনের দাম কিছুটা কমে যাবে।’

এদিকে, রসুনের দাম বাড়লেও সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কিছুটা কমেছে। ব্যবসায়ীরা পেঁয়াজের কেজি বিক্রি করছেন ৩৫ থেকে ৪০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ৪০ থেকে ৪৫ টাকা।

সবজির দাম

সবজির বাজার ঘুরে দেখা গেছে, গাজর সবচেয়ে দামি সবজি হিসেবে বিক্রি হচ্ছে। এক কেজি গাজর বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১৪০ থেকে ১৫০ টাকা। এ ছাড়া পাকা টমেটো ৮০ টাকা, বরবটি ৬০ টাকা, বেগুনের কেজি ৫০ টাকা ও কাঁচা পেঁপের কেজি ৪০ টাকা। সেই সঙ্গে পটল, ঢেঁড়স, ঝিঙা, চিচিঙ্গার কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। অন্যদিকে, কাঁচা কলার হালি ৪০ টাকা।

মাংসের বাজার

এদিকে, ব্রয়লার মুরগির কেজি ১৬০ টাকা। আর সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৯০ থেকে ৩১০ টাকায়। অপরদিকে, গরুর মাংসের কেজি ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাছের বাজার

মাছের বাজার ঘুরে দেখা গেছে, রুই ও কাতলা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকায় (দেশি ও চাষ), তেলাপিয়া ও পাঙাস মাছের কেজি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়, চাষের শিং মাছ ৪৬০ টাকা, দেশি শিং মাছ ৮০০ থেকে ৯০০ টাকা, শোল ৪০০ থেকে ৬০০ টাকা, চাষের কৈ মাছের কেজি ২০০ থেকে ২৩০ টাকা এবং দেশি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৭০০ টাকায়। এ ছাড়া পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকায়।

অন্যদিকে, এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে এক হাজার ৪০০ থেকে এক হাজার ৭০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল এক হাজার ৩০০ থেকে এক হাজার ৬০০ টাকা। ৬০০ থেকে ৭০০ গ্রামের ইলিশের কেজি এক হাজার থেকে এক হাজার ২০০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৬০০ থেকে ৮০০ টাকা।