রাজধানীতে চড়া মাছ-ব্রয়লার মুরগির বাজার

Looks like you've blocked notifications!
রাজধানীর বিভিন্ন বাজারে মাছ ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে। ছবি : ফোকাস বাংলা

রাজধানীর বিভিন্ন বাজারে মাছ ও ব্রয়লার মুরগির দাম বেড়েছে। আর এতে ক্ষতিগ্রস্থ হচ্ছেন সাধারণ ক্রেতারা।

আজ শুক্রবার রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মিরপুর, ধানমন্ডি, যাত্রবাড়ী, মুগদাসহ বিভিন্ন বাজারে গিয়ে দেখা গেছে এ চিত্র। বাজারগুলোতে ব্রয়লার মুরগির দাম কেজিতে বেড়েছে ১০ টাকা পর্যন্ত।

তবে, সপ্তাহের ব্যবধানে সোনালি মুরগির দাম কেজিতে ৫০ টাকা পর্যন্ত কমেছে। বাজারে ব্যবসায়ীরা ব্রয়লার মুরগির কেজি বিক্রি করছেন ১৬০ থেকে ১৬৫ টাকা। গত সপ্তাহ আগে ছিল ১৫০ থেকে ১৫৫ টাকা।

অন্যদিকে, পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৭০ টাকা। গত সপ্তাহ যা ছিল ২৯০ থেকে ৩২০ টাকা। লাল লেয়ার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা।

অপরদিকে, মাছের বাজারে গিয়ে দেখা গেছে বেশি দামে বিক্রি হচ্ছে অনেক মাছ। এর মধ্যে রুই ও কাতল মাছের কেজি বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪৫০ টাকা। এক সপ্তাহ আগে রুই ও কাতল মাছের কেজি ছিল ২৮০ থেকে ৩৫০ টাকা।

শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। তেলাপিয়া ও পাঙাশ মাছ বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা।

ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকা। ছোট ইলিশ মাছের কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকা। নলা মাছ বিক্রি হচ্ছে ১৭০ থেকে ২০০ টাকা কেজি। চিংড়ি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা কেজি।

কাওরানবাজারে ব্যবসায়ী হালিম মিয়া বলেন, গতকাল সকালেও ব্রয়লার মুরগি ১৫৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। কিন্তু, রাতে আবার চিত্র ভিন্ন। পাইকারি বাজারে দাম বাড়ার কারণে এখন আমাদের বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তিনি বলেন, শুক্রবারে বিয়ে এবং বিভিন্ন অনুষ্ঠানের কারণে মুরগির চাহিদা বাড়তি থাকে। এ কারণে দামের হেরফের হয়। তবে, বাজারে ব্রয়লার মুরগির সরবরাহও কমেছে।

এদিকে, বাজারে গিয়ে দেখা গেছে—ফার্মের মুরগির ডিমের দাম অপরিবর্তিত রয়েছে। ১০০ টাকায ডজনে এ ডিম ক্রেতারা ক্রয় করতে পারছেন।

এ ছাড়া আবারও বেড়েছে পেঁয়াজের দাম, সপ্তাহের ব্যবধানে প্রায় ২০ টাকা করে বেড়েছে। গত সপ্তাহে ৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া পেঁয়াজের দাম বেড়ে এখন ৬০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

সবজির বাজার

সবজির বাজারে দেখা গেছে পুরোনো শিম ৪০ টাকা, লম্বা ও বিচি শিম ৮০ টাকা, গাজর ৬০ টাকা, কাঁচা টমেটো ১০০ টাকা, পাকা টমেটো ১৪০, বরবটি ৭০ টাকা, ফুলকপি ৪০ টাকা, এবং বাঁধাকপি ৪০ টাকা বিক্রি হচ্ছে।

এ ছাড়া কাঁচকলার হালি ৩৫ টাকা, লালশাকের আঁটি ১৫ টাকা, মুলাশাকের আঁটি ১৫ টাকা এবং পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ২০ টাকা।