রাজশাহীতে সাংবাদিকের ওপর হামলাকারীদের গ্রেপ্তার দাবি

Looks like you've blocked notifications!
রাজশাহীতে দুই সাংবাদিকের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ। ছবি : এনটিভি

সাংবাদিক বুলবুল হাবিব ও রুবেল ইসলামের ওপর হামলাকারীদের দ্রুত গ্রেপ্তার করে শাস্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছেন রাজশাহীর সাংবাদিকরা। আজ রোববার নগরীর দড়িখরবোনা মোড়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজে) একাংশের কার্যালয়ের সামনে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুলবুল এটিএন নিউজে রাজশাহী প্রতিনিধি ও রুবেল ক্যামেরা পারসন হিসেবে কর্মরত।

বিক্ষোভ সমাবেশ থেকে হুঁশিয়ারি দিয়ে সাংবাদিক নেতারা বলেন, হামলার ঘটনায় দায়ের করা মামলার আসামিদের ৪৮ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে হবে। এসময়ের মধ্যে আসামিরা গ্রেপ্তার না হলে বিএমডিএ কার্যালয় ঘেরাওসহ কঠোর কর্মসূচি দেওয়া হবে। 

এই বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন আরইউজে সভাপতি রফিকুল ইসলাম।

আরইউজের সাধারণ সম্পাদক তানজিমুল হকের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন বিএফইউজে—বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, বিএফইউজের নির্বাহী সদস্য বদরুল হাসান লিটন, আরইউজের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা তৈয়বুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক মামুন-অর-রশিদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুর রহমান রকি, বিএফইউজের সাবেক সহসভাপতি জাবিদ অপু, মোহাম্মদ আনিসুজ্জামান, আরইউজের কোষাধ্যক্ষ সরকার দুলাল মাহবুবু, সদস্য জ্যেষ্ঠ সাংবাদিক আনোয়ার আলী হিমু ও কাজী গিয়াস প্রমুখ।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক তানজিমুল হক বলেন, ‘এটিএন নিউজের দুই সাংবাদিকের ওপর যে ন্যক্কারজনক হামলা হয়েছে, তা তদন্তের কিছু নেই। ঘটনাটি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়েছে। এর ফুটেজ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিএমডিএ কর্তৃপক্ষের কাছেও আছে। এমন প্রমাণ থাকার পরও যদি দুর্নীতিবাজ নির্বাহী পরিচালক আব্দুর রশিদের বিরুদ্ধে আইনগত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা না হয়, তাহলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।’

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলাম বলেন, ‘বরেন্দ্র অঞ্চলের কৃষকদের উন্নয়নের জন্য বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ নামে কৃষি মন্ত্রণালয়ের আওতায় সরকার একটি প্রতিষ্ঠান করেছে। কিন্তু, বরেন্দ্র অঞ্চলের মানুষের ঐতিহ্যবাহী এই প্রতিষ্ঠানটিকে দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত করা হয়েছে।’ তিনি বলেন, ‘দুর্নীতিবাজদের নিয়ে সংবাদ প্রকাশ করার জেরেই গত ৫ সেপ্টেম্বর এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব লাইভ সম্প্রচারে থাকা অবস্থায় বিএমডিএ অফিসের সামনে সেখানকার কর্মকর্তা ও কর্মচারীরা হামলা চালিয়েছে। হামলায় আহত এটিএন নিউজের ক্যামেরাপারসন রুবেল ইসলাম এখনো রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। হামলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে নগরীর রাজপাড়া থানায় মামলা হয়েছে। কিন্তু, এখন পর্যন্ত আসামিদের কাউকে গ্রেপ্তার করা হয়নি।’
আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হামলার সঙ্গে জড়িত আসামিদের গ্রেপ্তারের জোর দাবি জানিয়ে রফিকুল ইসলাম জানান, বেঁধে দেওয়া সময় পার হলে রাজশাহীর জনগণকে সঙ্গে নিয়ে বিএমডিএ ঘেরাওসহ কঠোর কর্মসূচি দিতে সাংবাদিকরা বাধ্য হবেন।

উল্লেখ্য, গত ৫ সেপ্টেম্বর সকাল সাড়ে ৮টার দিকে বিএমডিএ কার্যালয়ে সংবাদ সংগ্রহ করতে গিয়ে কর্মকর্তা ও কর্মচারীদের হামলায় আহত হন এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি ও ক্যামেরাপারসন। হামলার ঘটনায় ওই দিন রাতে বিএমডিএ নির্বাহী পরিচালক আব্দুর রশিদসহ সাতজনের নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয়ের আরও কয়েকজনকে আসামি করে নগরীর রাজপাড়া থানায় একটি মামলা করেন ভুক্তভোগী সাংবাদিক বুলবুল হাবিব।