রাজশাহীতে ৮ শর্তে গণসমাবেশের অনুমতি পেল বিএনপি

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

রাজশাহীতে আট শর্তে বিভাগীয় গণসমাবেশের অনুমতি পেয়েছে বিএনপি। আজ বুধবার দুপুরে এ অনুমতি দেওয়া হয়।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিশেষ শাখার (এসবি) পুলিশ সুপার স্বাক্ষরিত অনুমতিপত্রটি বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুকে আজ দেওয়া হয়েছে। আরএমপির কমিশনার আবু কালাম সিদ্দিক ও বিএপির কার্যালয় থেকে এই প্রতিবেদককে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘আগামী ৩ ডিসেম্বর (শনিবার) রাজশাহী বিভাগীয় গণসমাবেশ আয়োজন ও মাইক ব্যবহারের অনুমতি আছে। এ বিষয়ে আবেদনের প্রেক্ষিতে আগামী ৩ ডিসেম্বর রাজপাড়া থানার মাদ্রাসা ময়দানে বিএনপির বিভাগীয় গণসমাবেশ আয়োজন করা যাবে। তবে আটটি শর্তসাপেক্ষে অনুমতি দেওয়া হলো।

শর্তাবলীর মধ্যে বলা হয়েছে—মাদ্রাসা ময়দান চত্বরের মধ্যেই সমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে।

এ ছাড়া সমাবেশস্থলের আশপাশসহ কোনো অবস্থাতেই সমবেত হওয়া এবং যান ও জন চলাচলে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না, নিরাপত্তার জন্য সমাবেশে আগতদের চেকিংয়ের ব্যবস্থা করতে হবে এবং নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগ করতে হবে, দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সামাজিক-ধর্মীয় মূল্যবোধ, রাষ্ট্রীয় ভাবমূর্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কার্যকলাপ এবং উসকানিমূলক বক্তব্য প্রদান ও প্রচারপত্র বিলি করা যাবে না,  সমাবেশে আসা-যাওয়ার পথে শোভাযাত্রা ও মিছিল করাসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে এরূপ কর্মকাণ্ড করা যাবে না, ব্যানার-ফেস্টুন ও পতাকাতে কোনো লাঠিসোটা ও রড ব্যবহার করা যাবে না সহ নানা শর্ত দেওয়া হয়েছে।

শেষে বলা হয়েছে—এই অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়, স্থান ব্যবহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে আলাদা অনুমোদন নিতে হবে। জনস্বার্থে কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ব্যতিরেকে অনুমতির আদেশ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

অনুমতিপত্রে আরও বলা হয়েছে, উল্লিখিত শর্তাবলী যথাযথভাবে পালন না করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।