রাজশাহী ওয়াসা ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি ওয়ার্কার্স পার্টির

Looks like you've blocked notifications!
রাজশাহীতে পানির দাম বাড়ানোর প্রতিবাদে মানববন্ধন করে মহানগর ওয়ার্কার্স পার্টি। ছবি : এনটিভি

রাজশাহীতে পানির দাম এক লাফে তিন গুণ বাড়িয়েছে ওয়াসা। বর্ধিত দাম অবিলম্বে প্রত্যাহার করা না হলে ওয়াসা ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছে ওয়ার্কার্স পার্টি। আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে নগরীর মহানগর ওয়ার্কার্স পার্টি মানববন্ধন করে এ ঘোষণা দেয়।

মানববন্ধন চলাকালে মহানগর ওয়ার্কার্স পার্টির সম্পাদকণ্ডলীর সদস্য অ্যাডভোকেট এন্তাজুল হক বাবুর সভাপতিত্বে বক্তব্য দেন সম্পাদকমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ, নাজমুল করিম, সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, সদস্য আলমগীর হোসেন, মহানগর যুবমৈত্রীর সভাপতি মনিরুজ্জামান মনি, মহানগর ছাত্রমৈত্রীর সভাপতি অহিদুজ্জামান প্রমুখ।

বক্তারা বলেন, আওয়ামী লীগ এবার সরকার গঠনের পর থেকে যে গতিতে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ছে, এটা অভাবনীয়। মানুষ যদি মৌলিক চাহিদা পূরণই না করতে পারে, তাহলে এত উন্নয়ন দিয়ে কী হবে? এখন বাজার করা যায় না। মাঝেমধ্যে মনে হয় দেশে সরকার নেই। কেউ কথা রাখে না। জনগণের কথা বলে না। আজকে সরকারকে সিদ্ধান্ত নিতে হবে দ্রব্যের দাম যেন না বাড়ে। আজকে কোন চেতনায় সরকার পরিচালিত হচ্ছে? দেশ কে চালাচ্ছে? এভাবে দেশ চলতে পারে না। মানুষ প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে।

মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু বলেন, রাজশাহীতে ওয়াসার পানি পান করা যায় না। নানা অসুখ হয়। পরীক্ষায় মারাত্মক ব্যাকটেরিয়া কলিফর্ম পাওয়া গেছে। হোটেলে খাওয়ার জন্য বসলে বলে এটা কি গভীর নলক‚পের পানি, নাকি ওয়াসার সার্ভিস লাইনের। ওয়াসার পানি হলে তারা খায় না। ওয়াসার পানির চেয়ে গভীর নলক‚পের পানির ওপর মানুষের ভরসা বেশি। আর সেই ওয়াসার পানির দাম তিন গুণ বাড়ানো অযৌক্তিক। ওয়াসা যদি রাজশাহীর মানুষের কথা না ভেবে এ অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরে না আসে তবে রাজপথে আন্দোলন চলবে। ওয়ার্ডে ওয়ার্ডে আন্দোলন জোরদার করা হবে। সিদ্ধান্ত থেকে সরে না এলে দ্রুতই রাজশাহীবাসীকে নিয়ে ওয়াসা ভবন ঘেরাও করা হবে।

উল্লেখ্য, জানুয়ারির শুরুতে নগরীতে পানির দাম তিন গুণ বাড়ানোর সিদ্ধান্ত নেয় রাজশাহী পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ (রাজশাহী ওয়াসা)। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে ও স্থানীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে পানির দাম বাড়ানোর তথ্য প্রচার করা হয়। সিদ্ধান্ত অনুযায়ী ১ ফেব্রুয়ারি থেকে রাজশাহী নগরবাসীকে তিন গুণ বেশি অর্থ খরচ করে ওয়াসার পানির সেবা নিতে হচ্ছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী ১ ফেব্রুয়ারি থেকে প্রতি এক হাজার লিটার পানির দাম আবাসিকে ২ দশমিক ২৭ টাকা থেকে বাড়িয়ে ৬ দশমিক ৮১ টাকা এবং বাণিজ্যিকে ৪ দশমিক ৫৪ টাকা থেকে বাড়িয়ে ১৩ দশমিক ৬২ টাকা নির্ধারণ করা হয়েছে। পানির পাইপের ব্যাসার্ধ ও ভবনের উচ্চতাভেদে এটি আনুপাতিক হারে বাড়বে। এর প্রতিবাদে গত সোমবার রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ নগরীতে মানববন্ধন ও সমাবেশ করেছিল।