রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধের আহ্বান মেয়র তাপসের

Looks like you've blocked notifications!
আজ সোমবার নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ছবি : এনটিভি

ঢাকা শহরকে বাসযোগ্য ও উন্নত শহর হিসেবে গড়ে তুলতে রাত ৮টার মধ্যে বেসরকারি অফিস ও দোকানপাট বন্ধ করার আহ্বান জানিয়েছেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ সোমবার নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ঢাকার মতো পরিকল্পনাহীন শহরে ব্যবস্থাপনা বেশ দুরূহ। ঢাকাকে আধুনিক ও মর্যাদাপূর্ণ শহর হিসেবে গড়ে তুলতে কেন্দ্রীয় সরকারসহ সংশ্লিষ্ট সব অংশীজনের একান্ত সহযোগিতা প্রয়োজন। সেজন্য ঢাকাবাসীদের কিছু নিয়ম-নীতি পরিপালন করা একান্ত আবশ্যক। তা না হলে যত বড় বড় প্রকল্প নেওয়া হোক না কেন, আমরা যত স্বপ্নই দেখি না, সে স্বপ্নের বাস্তবে রূপায়ণ করা সম্ভব হবে না। যদি না এখনই ঢাকামুখী জনস্রোত রোধ করা যায়। বাস্তবতার নিরিখে এটি সুস্পষ্ট যে, ঢাকা শহর ২ কোটিরও বেশি মানুষের ভার বহনে অক্ষম। কিন্তু, প্রতিনিয়ত মানুষের সংখ্যা বেড়েই চলছে। তাই সরকারকে সে ব্যাপারে এখনই পরিকল্পনা করতে হবে। 

শেখ ফজলে নূর তাপস আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন, ‘গ্রাম হবে শহর’। সেই পরিকল্পনা বাস্তবায়ন ত্বরান্বিত করতে হবে। সেজন্য জরুরি ভিত্তিতে ঢাকার আশপাশের শহর, এলাকা ও বিভাগীয় শহরগুলোতে পরিকল্পিত নগরায়ণ ও অবকাঠামো উন্নয়ন করতে হবে।

তিনি আরও বলেন, ‘শহর পরিচালনা ও ব্যবস্থাপনায় একটি সময়সীমা বেঁধে দিতে হবে। শহর কখন জেগে উঠবে, কখন ঘুমাবে, সে বিষয়ে পৃথিবীর অন্যান্য শহরের মতোই সুনির্দিষ্ট সময়সীমা ঢাকা শহরের জন্যও থাকা আবশ্যক। আমরা মনে করি, ঢাকাকে বাসযোগ্য ও উন্নত শহর হিসেবে গড়ে তুলতে অন্যান্য অনুষঙ্গের পাশাপাশি রাত ৮টার মধ্যে বেসরকারি অফিস, দোকানপাট, বাজার, শপিংমল ইত্যাদি বন্ধ করতে হবে। খাবার হোটেল রাত ১০টার পর খোলা রাখা যাবে না। ঔষধালয়, চিকিৎসালয় ইত্যাদি একান্ত জরুরি সেবা ও প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের পর খোলা রাখতে হলে করপোরেশনের বিশেষ অনুমতি নিতে হবে। এতে যেমন শহরের কার্যক্রম শৃঙ্খলায় আসবে তেমনি লোকজনও তাদের পরিবার-পরিজন, বন্ধুবান্ধবদের সাথে সময় কাটাতে পারবে। এতে পারিবারিক ও সামাজিক বন্ধন মজবুত ভিত্তি লাভ করবে।’