রাশিয়া-ইউক্রেন যুদ্ধ মড়ার উপর খাঁড়ার ঘা : প্রধানমন্ত্রী

Looks like you've blocked notifications!
জাতীয় সংসদে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : বিটিভির সৌজন্যে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমাদের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা। এর কারণে আমাদের ব্যয় বেড়ে গেছে। সব ক্ষেত্রে প্রচুর ভর্তুকি দিতে হচ্ছে।

আজ বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আজ আমাদের মন খারাপ। কারণ স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নির্মল গুহ মারা গেছে। স্বেচ্ছাসেবক লীগ বন্যার সময় অনেক কাজ করেছে।  

প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। উন্নয়নশীল দেশে উত্তরণ করা সরকারের জন্য মাইলফলক। আমাদের দেশের মানুষকে এজন্য কৃতজ্ঞতা জানাই। দীর্ঘ সময় সরকারে থাকার কারণে আমরা এই অবস্থায় নিয়ে আসতে পেরেছি।

তিনি বলেন, বিগত ১৩ বছরে ৩৩.৪ শতাংশ থেকে অতিদারিদ্র্যের হার কমেছে এবং মাথা পিছু আয় চারগুণ বৃদ্ধি পেয়েছে। এছাড়া, আমরা গর্বিত নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করতে পেরেছি। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এখন করোনার চতুর্থ ঢেউ এসেছে। আমরা যেন এর মোকাবেলা করতে পারি, তাই প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ আমাদের জন্য মড়ার উপর খাঁড়ার ঘা। এ কারণে আমাদের ব্যয় বেড়ে গেছে। সব ক্ষেত্রে প্রচুর ভর্তুকি দিচ্ছি। সব ধরনের বাধা মোকাবেলা করতে পারব, সে বিশ্বাস আমাদের আছে। আমরা সবাইকে টিকা দিয়েছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়ম অনুসারে আমরা টিকার সব পদক্ষেপ নিয়েছি। আমরা আমাদের অর্থ দিয়ে টিকা বুক করেছিলাম এবং সময় মতো টিকা পেয়েছি ও যারা টিকা পাওয়ার যোগ্য সবাইকে টিকা দিয়েছি। 

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনগণ স্বাস্থ্যবিধি মেনে চলার কারণে আমাদের মৃত্যু অনেক কম রাখতে পেরেছি। আমাদের নার্স ডাক্তার সবাই কাজ করেছে।