রাষ্ট্রবিরোধী কাজের অভিযোগে মেয়রকে কারণ দর্শানোর নোটিশ

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জের বেলকুচির পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা। ছবি : সংগৃহীত

সিরাজগঞ্জের বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজাকে কেন বরখাস্ত করা হবে না, তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখার) উপসচিব মো. আব্দুর রহমান।

রাষ্ট্রের হানিকর কার্যকলাপের জড়িত থাকা, অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহার বা প্রয়োগের অভিযোগ এনে পৌরসভার স্বার্থের পরিপন্থি এবং প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন নয় বলে স্থানীয় সরকার (পৌরসভা) আইনে অপরাধের অভিযোগে কেন তাকে মেয়র পদ থেকে বরখাস্ত করা হবে না, তা জানতে চেয়ে এই কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়।

গত ২৯ জুন উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশটি পাঠানো হয়। নোটিশটি পাওয়ার সাত কার্য দিবসের মধ্যে তার ব্যাখ্যা দিতে নির্দেশ ক্রমে অনুরোধ করা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ বলেন, বেলকুচি পৌরসভার মেয়রকে পাঠানো কারণ দর্শানোর নোটিশটি এসেছে কি না, তা স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ তোফাজ্জল হোসেন বলতে পারবেন।

এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক (উপসচিব) মোহাম্মদ তোফাজ্জল হোসেন বলেন, ‘বেলকুচি পৌরসভার মেয়রকে পাঠানো কারণ দর্শানোর নোটিশের অনুলিপি আমরা হাতে পেয়েছি।’

বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজার মোবাইল ফোনে যোগাযোগ করে তা বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া  সম্ভব হয়নি।

উল্লেখ্য, চলতি বছরের ১১ এপ্রিল রাতে বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজা তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে পুলিশের অ্যাকশন মুহূর্তের কয়েকটি ছবি পোস্ট করেন এবং পুলিশ বাহিনীর সুনাম ক্ষুণ্ণ করার জন্য ঢালাওভাবে মনগড়া মন্তব্য করেন। এ ঘটনায় ২০ এপ্রিল বেলকুচি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। পরে বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ সুপার বরাবর আবেদন করেন। পরবর্তী সময়ে পুলিশ সুপারের বিশেষ শাখা থেকে গত ২৭ এপ্রিল প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জেলা প্রশাসককে চিঠি পাঠান। জেলা প্রশাসক গত ১৯ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর একটি প্রতিবেদন দাখিল করেন।

রাষ্ট্রের মর্যাদা হানিকর কার্যকলাপের জড়িত থাকা, অসদাচরণ বা ক্ষমতার অপব্যবহার ও প্রয়োগ, পৌরসভার স্বার্থের পরিপন্থি এবং প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন না হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন অনুযায়ী অপরাধের অভিযোগ কেন বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজাকে বরখাস্ত করা হবে না, তা জানতে চেয়ে নোটিশ পাঠানো হয়।