রাষ্ট্রবিরোধী কাজের অভিযোগ, পৌর মেয়রকে বরখাস্তে দ্বিতীয় নোটিশ

Looks like you've blocked notifications!
সিরাজগঞ্জের বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজা। ছবি : সংগৃহীত

সিরাজগঞ্জের বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজাকে কেন বরখাস্ত করা হবে না তা জানতে চেয়ে ফের নোটিশ দেওয়া হয়েছে। রাষ্ট্রবিরোধী কাজে জড়িত থাকার অভিযোগে মেয়র পদ থেকে কেন তাকে বরখাস্ত করা হবে না তা জানতে চেয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত পত্রটি গত ২২ আগস্ট পাঠানো করা হয়। তিন কার্যদিবসের মধ্যে ব্যখ্যা দেওয়ার অনুরোধ করা হয়েছে।

এর আগে গত ২৯ জুন পৌর মেয়রকে প্রথম দফায় তাকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না ফের তাঁকে নোটিশ দেওয়া হয়েছে। বেলকুচি পৌরসভার ভারপ্রাপ্ত সচিব ওয়ারেছ কবীর পত্র পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন। গত ২৪ আগস্ট তিনি পত্রটি পেয়েছেন বলে জানিয়েছেন।

কারণ দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে, রাষ্ট্রের জন্য হানিকর কার্যকলাপে জড়িত থাকা, অসদাচরণ বা ক্ষমতার অপব্যবহার পৌরসভার স্বার্থের পরিপন্থি এবং প্রশাসনিক দৃষ্টিকোণ থেকে সমীচীন না হওয়ায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২(১) (খ) ও (ঘ) এর অভিযোগে কেন মেয়র পদে বরখাস্ত করা হবে না পত্রপ্রাপ্তির সাত কার্য দিবসের মধ্যে তার ব্যাখ্যার জন্য অনুরোধ করা হয়। কিন্তু ব্যাখ্যা পাওয়া যায়নি। এমতবস্থায় স্মারকের জবাব জরুরি ভিত্তিতে পত্র প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

বেলকুচি পৌরসভার ভারপ্রাপ্ত সচিব ওয়ারেছ কবীর বলেন, ‘গত ২৪ আগস্ট দ্বিতীয় দফায় পৌর মেয়রকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। নোটিশটি আমরা হাতে পেয়েছি। গত ২৯ জুন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশটি পাওয়ার পর আমরা মন্ত্রণালয়ের মেইলে নোটিশের জবাব দেই। কিন্তু জবাবটি কেন মন্ত্রণালয় পায়নি তা বলতে পারব না। আমরা বিষয়টি নিয়ে দু:খ প্রকাশ করেছি। গত ২৪ আগস্ট দ্বিতীয় দফায় নোটিশ পাওয়ার পর ২৫ আগস্ট তারও জবাব দিয়েছি। ইমেইলে দেওয়া হয়েছে এবং পোস্ট অফিসের মাধ্যমেও পাঠিয়ে দেওয়া হয়েছে।’

চলতি বছরের ১১ এপ্রিল রাতে বেলকুচি পৌরসভার মেয়র সাজ্জাদুল হক রেজা তার ফেসবুক অ্যাকাউন্টে পুলিশের অ্যাকশন মুহূর্তের কয়েকটি ছবি পোস্ট করেন। পুলিশ বাহিনীর সুনাম ক্ষুন্ন করার জন্য ঢালাওভাবে মনগড়া মন্তব্য করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এ ঘটনায় ২০ এপ্রিল বেলকুচি থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। পরে বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য পুলিশ সুপার বরাবর আবেদন করেন। পরবর্তীতে পুলিশ সুপারের বিশেষ শাখা থেকে গত ২৭ এপ্রিল প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জেলা প্রশাসককে পত্র দেন। জেলা প্রশাসক গত ১৯ মে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়ন সচিব বরাবর একটি প্রতিবেদন দাখিল করেন। এরই প্রেক্ষিতে গত ২৯ জুন মেয়রকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। নোটিশের জবাব না পেয়ে ২২ আগস্ট মেয়রকে দ্বিতীয় দফায় আবারও কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলো।

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বেলকুচি উপজেলা যুবলীগের আহ্বায়ক পদ থেকে অব্যাহতিপ্রাপ্ত সাজ্জাদুল হক রেজা গত পৌরসভা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে মেয়র পদে জয়লাভ করেন।