রূপপুর বিদ্যুৎ কেন্দ্র : অক্টোবরে বসবে দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল

Looks like you've blocked notifications!
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার মিলনায়তনে এক সেমিনারে অংশ নেন। ছবি : সংগৃহীত

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর প্রেসার ভ্যাসেল বসানো হবে আগমী ১৬ অক্টোবর। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এ তথ্য জানিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি এটি উদ্বোধন করবেন বলেও জানান তিনি।

আজ শনিবার রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভো থিয়েটার মিলনায়তনে এক সেমিনারে এসব কথা বলেন ইয়াফেস ওসমান। বিজ্ঞান ও প্রযুক্তি খাত নিয়ে বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সংবাদকর্মীদের সংগঠন অ্যাটমিক রিপোর্টার্স বাংলাদেশ (এআরবি) ‘নতুন বিশ্ব বাস্তবতায় বাংলাদেশে পরমাণু শক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে।

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তার বিষয়ে ইয়াফেস ওসমান বলেন, ‘দেশের মানুষের নিরাপত্তা প্রধানমন্ত্রীর কাছে সবচেয়ে প্রধান গুরুত্বের বিষয়। নিরাপত্তার নিশ্চিতের জন্য মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করে কোর ক্যাচার বসানো হচ্ছে, যেটা কখনো ব্যবহার নাও হতে পারে বলে জানিয়েছে রাশিয়ান ঠিকাদার প্রতিষ্ঠান।  কিন্তু, শেখ হাসিনা নিরাপত্তা নিশ্চিত করার জন্য এই ব্যবস্থাও রাখছেন।’

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব জিয়াউল হাসান এনডিসি। এতে সম্মানীয় অতিথি হিসেবে পরমাণু বিজ্ঞানী এবং এনপিসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. শৌকত আকবর বক্তব্য রাখেন।

জিয়াউল হাসান বলেন, ‘কার্বন নিসরণ নিয়ন্ত্রণে সরকারের লক্ষ্য অর্জনে গতানুগতিক জীবাশ্ম জ্বালানি থেকে বেরিয়ে পারমাণবিকের মতো গ্রীন এনার্জিতে যেতে হবে।‘ এসময় তিনি বিদ্যুৎ কেন্দ্র চালুর দুই বছর পর থেকে রাশিয়ার ঋণ রিপেমেন্ট শুরু হবে বলে জানান।

ড. শৌকত আকবর বলেন, ‘রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের বিনিয়োগ ব্যয় অন্য দেশের চেয়ে বেশি নয়। প্রতি ইউনিটের উৎপাদন খরচ সাড়ে চার টাকার বেশি হবে না।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করেন।

অ্যাটমিক রিপোর্টার্স বাংলাদেশ'র সেক্রেটারি ফজলে রাব্বির সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে সংগঠনের প্রেসিডেন্ট মো. আরিফুল সাজ্জাত বক্তব্য রাখেন।