রোজার আগে লেবু ও বেগুনের দামে অস্বস্তি

Looks like you've blocked notifications!
রাজধানীর কাঁচাবাজার। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

পবিত্র রমজান মাস শুরুর আগেই দাম বেড়েছে লেবু ও বেগুনের। এতে ক্রেতাদের মধ্যে অস্বস্তি দেখা দিয়েছে। কেননা রোজার সময় শরবত তৈরির জন্য লেবু আর ইফতারির সময় বেগুনের চাহিদা থাকে বেশি। আর, এ দুই সবজির দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছে মানুষ।

এ ছাড়া বাজারে বরবটির দামও বেড়েছে। আর, মুরগি, গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে।

আজ শুক্রবার রাজধানীর বেশ কয়েকটি বাজারে গিয়ে এ চিত্র দেখা গেছে। রাজধানীর কারওয়ানবাজারের কাঁচাবাজারে গিয়ে দেখা গেছে, ভালো মানের বেগুনের কেজি ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকার মধ্যে।

অপরদিকে, লেবুর হালি বিক্রি করা হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা দরে, যা এক সপ্তাহ আগে বিক্রি করা হতো ৩০ থেকে ৪০ টাকা দরে।

এ ছাড়া কাঁচাবাজারে দেখা গেছে, পটল ৬০ টাকা, বরবটি ৭০ টাকা, ঢ্যাঁড়শ ৫০ টাকা, ফুলকপি ৬০ টাকা, শিমের কেজি ৬০ টাকা, শালগম ৪০ টাকা, এবং মুলা ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

অপরদিকে, লাউয়ের টুকরো বিক্রি হচ্ছে ৬০ টাকা দরে। তবে, বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে । মুড়িকাটা পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩০ টাকা দরে।

কারওয়ানবাজারের বিক্রেতা হাসেম বলেন, ‘রোজার সময়ে বেগুনের চাহিদা বেড়ে যায়। তাই, এবার দামও বেড়েছে। আমাদের পাইকারিতে বেশি দরে কিনে আনতে হয়, তাই বেশি দাম বিক্রি করি। না হলে আমাদেরও তেমন লাভ হয় না।’

রহমান নামের আরেক বিক্রেতা বলেন, ‘রোজারে প্রথম দিকে সব পণ্যের চাহিদা বেশি থাকে। সে কারণে সরবরাহ কম হয়। তাই, প্রথমে দাম বাড়লেও আস্তে আস্তে দাম কমে আসে। তবে, বেগুনের দাম এখন বাড়লেও কিছুদিনের মধ্যে আবার আগের জায়গায় চলে আসবে।’

এদিকে, মুরগির বাজারে দেখা গেছে—ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৭৫ টাকা। সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩৪০ টাকা। গরুর মাংসের কেজি ৬৫০ টাকা।

মাছের বাজারে দেখা গেছে—রুই ও কাতল মাছের কেজি ২৮০ থেকে ৪৫০ টাকা( আকার ভেদে)। শিং ও টাকি মাছের কেজি ৩৫০ টাকা। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৬৫০ টাকা এবং তেলাপিয়া ও পাঙাশ মাছের কেজি বিক্রি হচ্ছে ১৭০ টাকা দরে। এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকা করে।