রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন বিশ্বব্যাংকের এমডি

Looks like you've blocked notifications!
বিশ্বব্যাংকের ব্যবস্হাপনা পরিচালক (অপারেশন) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ আজ মঙ্গলবার কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। ছবি : আইএসসিজি

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশ সফররত বিশ্বব্যাংকের ব্যবস্হাপনা পরিচালক (অপারেশন) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ। আজ মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে ২২ সদস্যের প্রতিনিধি দল নিয়ে কক্সবাজার থেকে সরাসরি উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে যান।

কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন, পরিদর্শনকালে সকালে বিশ্বব্যাংক প্রতিনিধি দল উখিয়া ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা এবং জরুরি দুর্যোগকালীন সময়ে রোহিঙ্গা ক্যাম্পে ফায়ার ও সিভিল ডিফেন্স বিভাগের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরে ক্যাম্প-৪-এ জাতিসংঘের খাদ্য কর্মসূচির ই-ভাউচার সেন্টার পরিদর্শন করেন এবং রোহিঙ্গাদের খাদ্য সরবরাহ সিস্টেম দেখেন। দুপুরে ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে আইওএম পরিচালিত চিকিৎসাকেন্দ্র পরিদর্শন করেন। 

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে বিশ্বব্যাংকের ব্যবস্হাপনা পরিচালক আশ্রিত রোহিঙ্গা জনগোষ্ঠীর কয়েকজন নারী পুরুষ ও শিশুর সঙ্গে কথা বলেন। বিকেলে শরণার্থী কমিশনারের কার্যালয়ে সরকারের সিনিয়র কর্মকর্তা ও জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন। 

কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পাশাপাশি অ্যালেক্স ভ্যান উখিয়া উপজেলার হলদিয়াপালং ও রত্নাপালং ইউনিয়নে বিশ্বব্যাংকের অর্থিক সহায়তায় নির্মাণাধীন কয়েকটি সাইক্লোন সেন্টার এবং প্রাথমিক বিদ্যালয় দেখেন। পরিদর্শনের সময় বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার স্থানীয় প্রধানরা তাঁর সঙ্গে ছিলেন। এ ছাড়া ছিলেন বিশ্বব্যাংকের এশিয়া ডেস্কের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রেইজার, বিশ্বব্যাংকে বাংলাদেশের নবনিযুক্ত বিকল্প নির্বাহী পরিচালক ডক্টর আহমেদ কায়কাউসসহ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এর আগে গত শনিবার দুপুরে এক্সেল ভ্যান ট্রটসেনবার্গ ঢাকায় আসেন। বাংলাদেশে এটিই তাঁর প্রথম আনুষ্ঠানিক সফর। তিন দিনের এই সফরে ট্রটসেনবার্গ বাংলাদেশ এবং বিশ্বব্যাংকের মধ্যে অংশীদারত্ব সম্পর্কের ৫০ বছর পূর্তি এবং বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়ন অর্জন উদযাপন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।