লঞ্চভাড়া কত বাড়ছে জানা যাবে আজ

Looks like you've blocked notifications!
লঞ্চের পুরোনো ছবি।

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হতে পারে আজ বুধবার।

লঞ্চভাড়া পুনর্নির্ধারণে নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের গঠিত সাত সদস্যের কমিটি ভাড়া পুনর্নির্ধারণ করে জমা দিলে আজ এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

এর আগে গত সোমবার দুপুরে লঞ্চমালিকদের নিয়ে এক বৈঠক শেষে নৌ-পরিবহণসচিব মোস্তফা কামাল বলেছিলেন, ‘কমিটি আজ (সোমবার) বিকেলের মধ্যেই ভাড়ার হার ঠিক করবে। ১০ আগস্ট এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।’

সব ধরনের জ্বালানি তেলের দাম ৪২ থেকে সর্বোচ্চ ৫১ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে সরকার। গত শুক্রবার ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়িয়ে ১১৪ টাকা করা হয়েছে। পেট্রোলের দাম লিটারপ্রতি ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করা হয়। আর, অকটেনের দাম লিটারপ্রতি ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা হয়েছে।

লঞ্চমালিকেরা জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পর লঞ্চভাড়া দ্বিগুণ করার প্রস্তাব করেন। লঞ্চভাড়া প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত কিলোমিটারে দুই টাকা ৩০ পয়সা থেকে বাড়িয়ে চার টাকা ৬০ পয়সা করার প্রস্তাব দেন তাঁরা। এ ছাড়া ১০০ কিলোমিটার–পরবর্তী কিলোমিটারপ্রতি ভাড়া দুই টাকার জায়গায় চার টাকার প্রস্তাব করা হয়।

এ নিয়ে লঞ্চমালিকদের সঙ্গে সোমবার সচিবালয়ে বৈঠকে বসেন নৌ-পরিবহণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা। আধঘণ্টার বৈঠক শেষে নৌ-পরিবহণ সচিব সাংবাদিকদের জানান, লঞ্চমালিকেরা লঞ্চের ভাড়া দ্বিগুণ করার প্রস্তাব দিয়েছেন। কিন্তু, তাঁরা যে প্রস্তাব দিয়েছেন, তা অনেক বেশি। তিনি জানান, ভাড়া এত বাড়ানো হবে না। এ ছাড়া ভাড়া পুনর্নির্ধারণের আগপর্যন্ত বর্তমান ভাড়া কার্যকর থাকবে বলেও জানান তিনি।